How To Keep Account Safe: সাইবার প্রতারণা থেকে বাঁচতে কী করবেন, জানুন  
How To Keep Account Safe (Photo Credits: Twitter/MyGovIndia)

How To Keep Account Safe: সময় যত এগোচ্ছে মানুষ তত উন্নত হচ্ছে। টেকনোলজি উন্নত থেকে উন্নততর হয়ে উঠছে। ফলে বাড়ছে সাইবার ক্রাইম বা সাইবার প্রতারণার ঝুঁকি (Cyber Crime)। অনলাইন প্রতারণার মধ্যমে ব্যক্তিগত তথ্য ফাঁস থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লুট সকল কিছুই চলছে দেদার গতিতে।

সাইবার প্রতারণা (Cyber Fraud) থেকে বাঁচতে নিজের সমস্ত রকম সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের জন্যে মজবুত পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। দুর্বল পাসওয়ার্ড অতি সহজেই সাইবার প্রতারকরা ভেঙে ফেলতে পারে। তাই সাইবার প্রতারণা থেকে নিজে বাঁচতে এবং নিজের কাছের মানুষদের বাঁচাতে মজবুত পাসওয়ার্ড ব্যবহার অবশ্যই করুণ।

                                                       সাইবার প্রতারণার ঝুঁকি এড়ানঃ 

মাই গভার্নমেন্ট ইন্ডিয়ার (My Gov India)) অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে বুধবার, ১ ফেব্রুয়ারি জনগণের উদ্দেশ্যে সেই বার্তা শেয়ার করা হয়েছে। নাগরিকদের ব্যক্তিগত নথি সুরক্ষিত রাখতে ভারত সরকার নাগরিকদের কাছে অনুরোধ করছেন, তাঁরা যেন নিজেদের সমস্ত রকম সোশ্যাল মিডিয়ার জন্যে মজবুজ পাসওয়ার্ড ব্যবহার করেন।

তবে কেবল মজবুত পাসওয়ার্ড ব্যবহার করলেই হল না। সাইবার প্রতারণার ঝুঁকি  এড়াতে নির্দিষ্ট সময়ের ব্যবধান অন্তর সেই পুরনো পাসওয়ার্ড বদলে নতুন এবং মজবুত পাসওয়ার্ড দিতে হবে। সাইবার প্রতারণা থেকে নিজে বাঁচুন এবং অপরকে বাঁচান।