Ethylene Oxide in Food: ক্যান্সার সৃষ্টিকারী ইথিলিন অক্সাইডের হদিশ মিলল ৫২৭টি ভারতীয় খাবারে, জেনে নিন বিস্তারিত...
Credits: Wikimedia Commons

২০২০ সালের সেপ্টেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিলের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের খাদ্য নিরাপত্তা কর্মকর্তারা দেখেছেন যে ৫২৭ টি ভারতীয় পণ্যে রয়েছে, ক্যান্সারের সঙ্গে যুক্ত ক্ষতিকারক রাসায়নিক, ইথিলিন অক্সাইড। ১৯৯১ সালে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ করেছিল ইউরোপীয় ইউনিয়ন। তা সত্ত্বেও আমদানি বেড়ে যাওয়ায় তদন্ত বাড়াচ্ছে ইউনিয়ন কর্তৃপক্ষ। এমন সময় হদিশ পাওয়া যায় ভারতের ৫২৭টি পণ্যের। এর মধ্যে রয়েছে বাদাম, তিলের বীজ, ভেষজ, মশলা, ডায়েট ফুড এবং অন্যান্য খাবার। মজার বিষয় হল যে তিল, কালো মরিচ এবং অশ্বগন্ধার মতো কিছু পণ্য ইথিলিন অক্সাইড যুক্ত হওয়া সত্ত্বেও পেয়েছে জৈব লেবেল এবং দাবি করা হয়েছে এই পণ্যগুলি প্রিমিয়াম ইমিউনিটি বুস্টার।

ইথিলিন অক্সাইড একটি বর্ণহীন রাসায়নিক, যা ব্যবহৃত হয় বিভিন্ন শিল্পে। কোনও জিনিস পরিষ্কার করতে এবং খাবারে কোনও জীবাণু বা পোকামাকড় যেন না ধরে তা নিশ্চিত করতে ব্যবহার করা হয় এই রাসায়নিক। এককথায় খাদ্য সংরক্ষণ করতে বা দীর্ঘ সময়ের জন্য খাবারকে তাজা রাখতে সাহায্য করে এটি। এই ইথিলিন অক্সাইড বিভিন্ন বস্তুর মধ্যে পাওয়া গিয়েছে যার মধ্যে ভারতীয় তিলের বীজ ব্যবহার করে স্পেনে তৈরি হুমাস থেকে শুরু করে রয়েছে বেকারি আইটেম এবং ভেষজ খাবারেও। অত্যধিক ইথিলিন অক্সাইডের সংস্পর্শে থাকা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এটি হতে পারে ক্যান্সারের কারণ। তাই এবিষয়ে সতর্কতা অবলম্বন করা উচিত।

খাবারে খুব অল্প পরিমাণে ইথিলিন অক্সাইড ব্যবহার করা হলে এটি নিরাপদ, কারণ এটি খাবারকে দ্রুত নষ্ট হওয়া থেকে বাঁচাতে সাহায্য করে। কিন্তু খাবারে ইথিলিন অক্সাইড অতিরিক্ত পরিমাণে ব্যবহার করলে সেই খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ইথিলিন অক্সাইডযুক্ত খাবার গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। সর্বশেষ পাওয়া তথ্য অনুসারে, এমডিএইচ এবং এভারেস্ট মশলা তদন্ত করবে খাদ্য নিয়ন্ত্রক, কারণ এই মশলাগুলির মধ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পাওয়া যাওয়ায় এই মশলাগুলি নিষিদ্ধ করা হয়েছে সিঙ্গাপুর এবং হংকং-এ।