Aadhaar-PAN Linking Deadline: করোনা সংক্রমণের তালিকায় তৃতীয়তে ভারত, আধার-প্যান কার্ডের সময়সীমা বাড়িয়ে ২০২১-র ৩১ মার্চ ধার্য
Aadhaar-PAN linking | Image used for illustration purpose

নয়াদিল্লি, ৬ জুলাই: করোনা সংক্রমণে দেশের সাম্প্রতিক পরিস্থিতির উপর নজর রেখে ৬ জুলাই, সোমবার প্যান- আধার কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত করার কথা ঘোষণা করল আয়কর দফতর। টুইটারে একথা ঘোষণা করেছে আইটি বিভাগ। টুইটে তারা জানিয়েছেন, "আমরা সাম্প্রতিক পরিস্থিতির বিচার-বিবেচনা করে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্কের সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।" আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের লিঙ্কের সময়সীমা ছিল ৩০ জুন ২০২০ পর্যন্ত। সেই সময়সীমা বাড়িয়ে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত ঘোষণা করা হয়েছে। আয়কর রিটার্ন-সহ আরও একাধিক কাজে আধার এবং প্যান লিঙ্ক করা আবশ্যিক। প্যান এবং আধার কার্ডের লিঙ্ক করানোর সহজ কিছু পদ্ধতি।

প্যান এবং আধার লিঙ্ক এসএমএস মারফত:

SMS-র মাধ্যমে খুব সহজেই ঘরে বসে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করানো সম্ভব। এক্ষেত্রে 56161 কিংবা 567678 নম্বরে একটি এসএমএস করতে হবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে। টেক্সটের জায়গায় লিখতে হবে UIDPAN। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, আপনার আধার নম্বর 586738291086 এবং প্যান নম্বর KBJH11234M যদি এটা হয়, তাহলে আপনাকে টেক্সটে লিখতে হবে UIDPAN 586738291086 KBJH11234M এবং সেই মেসেজটা পাঠাতে হবে 56161 কিংবা 567678 নম্বরে।

আধার এবং প্যান সংযুক্তিকরণ ই-ফাইলিং ওয়েবসাইটের মাধ্যমে:

প্রথমে আয়কর দপ্তরের সাইট gov.in ভিজিট করুন।

এবার কুইক লিঙ্ক সেকশন থেকে লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন।

এরপর আধার ও প্যান কার্ডের নম্বর ও বাকি সমস্ত বিবরণ সেখানে যোগ করুন।

সমস্ত কিছু শূন্যস্থান পূরণ হয়ে গেলে লিঙ্ক আধার অপশনে ক্লিক করুন। তারপর সাবমিট।

এরপর UIDAI থেকে ভেরিফিকেশন করে আধার-প্যান সংযুক্তির তথ্য আপনাকে জানানো হবে।