Afghanistan: আফগানিস্তানের দিকে ভবিষ্যতেও কি সাহায্যের হাত বাড়াবে ভারত, কী বললেন জয়শঙ্কর
Jaishankar (Photo Credit: Twitter/ANI)

দিল্লি, ১৩ সেপ্টেম্বর: তালিবান (Taliban) সরকারের আমলে আফগানিস্তানের (Afghanistan) সঙ্গে ভারতের সম্পর্ক কেমন হবে, তা ভবিষ্যত বলবে। তবে আফগানিস্তানের মানুষের পাশে তাঁদের সাহায্যের জন্য ভারত আগেও সাহায্য করেছে, এখনও সাহায্যের জন্য প্রস্তুত। আফগানিস্তান নিয়ে রাষ্ট্রসংঘের (UN) বৈঠকে এমনই জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিদেশমন্ত্রী জানান, আফগানিস্তানে যে ৩৪টি প্রদেশ রয়েছে, তার সব জায়গাতেই ভারত উন্নয়নের কাজ করেছে। যেখানে যেমন প্রয়োজন, ভারত সে দেশের মানুষের জন্য বাড়িয়েছে সাহায্যের হাত। কঠিন পরিস্থিতিতেও আফগান নাগরিকদের পাশ থেকে সরে যায়নি ভারত (India)। ভবিষ্যতেও আফগান নাগরিকদের (Afghan People) সাহায্যের জন্য ভারত সব সময় প্রস্তুত বলে জানান জয়শঙ্কর।

আরও পড়ুন: Taliban: বোরখা নয়, তালিবানের চোখে চোখ রেখে ঐতিহ্যবাহী পোশাকে সেজে প্রতিবাদ আফগান মহিলাদের

আফগানিস্তানের মানুষের সঙ্গে দীর্ঘদিন ধরে ভারত সম্পর্ক বজায় রাখছে। ফলে দুই দেশের এই সম্পর্ককে ঐতিহাসিক বললেও কোনও অত্যুক্তি হয় না বলে জানান বিদেশমন্ত্রী। আফগানিস্তানের মানুষের সাহায্যের জন্য সব সময় মানবিক দৃষ্টিভঙ্গি নিয়েছে ভারত। ভবিষ্যতেও যাতে এই সম্পর্ক বজায় থাকে, সে বিষয়ে পদক্ষেপ করা হবে বলে রাষ্ট্রসংঘের বৈঠকে বলেন ভারতের বিদেশমন্ত্রী।