Indians In Myanmar: আটক ভারতীয়দের নিগ্রহের পর বেআইনি কাজে বাধ্য করছে মায়ানমার, কেন্দ্রের হস্তক্ষেপের দাবি
Myanmar Flag (Photo Credit: Twitter)

দিল্লি, ২১ সেপ্টেম্বর: মায়ানমারে ( Myanmar) যে ভারতীয়রা (Indians) রয়েছেন, তাঁদের উপর অত্যাচার করা হচ্ছে। এমনকী মায়ানমারে থাকা ভারতীয়দের দিয়ে বেআইনি কাজ (বিশেষ করে সাইবার ক্রাইম) করানো হচ্ছে। এমনই অভিযোগ করে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপ দবি করা হয়েছে। মায়ানমারে যে ভারতীয়রা অত্যাচারিত হচ্ছেন এবং তাঁদের দিয়ে বেআইনি কাজ করানো হচ্ছে, তাঁদের যাতে উদ্ধার করা হয়, সে বিষয়ে হস্তক্ষেপ করুক কেন্দ্রীয় সরকার। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি পাঠান এ বিষয়ে। কেন্দ্রীয় সরকার হস্তক্ষেপ করে মায়ানমারে থাকা ভারতীদের উদ্ধার করুক বলে চিঠিতে আবেদন করেন স্ট্যালিন।

ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী, মায়ানমারে বেশ কিছু তামিল রয়েছেন। যাঁরা থাইল্যান্ডে যান কাজের সূত্রে। তবে কাজের সূত্রে থাইল্যান্ডে গিয়ে আটকে পড়লে, সেখান থেকে তাঁদের মায়ানমারে নিয়ে যাওয়া হয়। মায়ানমারে নিয়ে গিয়ে ওই তামিলদের দিয়ে বিভিন্ন ধরনের বেআইনি কাজ করানো হচ্ছে বলে অভিযোগ।

কেউ যদি বআইনি কাজ করতে অস্বীকার করেন, তাহলে তাঁদের উপর শারীরিক অত্যাচার চালানো হচ্ছে। কখনও বিদ্যুতের শক আবার কখনও সেনা দিয়ে তাঁদের উপর অত্যাচার চালানো হচ্ছে বলে অভিযোগ। সম্প্রতি এমনই একটি ভিডিয়ো ভাইরাল হয়। যেখানে মায়ানমারে আটকে থাকা আরও একজন বলেন, তিনি বেআইনি কাজ করবেন না বলে আপত্তি করেছিলেন। এরপর তাঁকে ৪ লক্ষ টাকা জমা দেওয়ার কথা বলা হয়। তিনি ১০ দিন সময় চাইলে, তাঁকে একটি ঘরের ভিতরে ঢুকিয়ে দেওয়া হয়। এরপর সেই ঘরে ৪ জন চিনা নাগরিক প্রবেশ করে বিদ্যুতের শক দিয়ে তাঁর উপর শারীরিক অত্যাচার চালানো হয় বলে অভিযোগ। সবকিছু মিলিয়ে মায়ানমারে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করতে কেন্দ্র যাতে হস্তক্ষেপ করে, সে বিষয়ে আবেদন জানানো হয় এম কে স্ট্যালিনের তরফে।