Corona Virus: শিয়রে চতুর্থ ঢেউ? দেশে দৈনিক সংক্রমণ এখনও ২১ হাজারের উপরে, সক্রিয় আক্রান্ত দেড় লক্ষ ছাড়াল
COVID 19 (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ২৩ জুলাই: করোনা ভাইরাস নিয়ে চিন্তা যাচ্ছেই না। গতকালের পর আজও দৈনিক করোনা আক্রান্তের হিসেব ২১ হাজারের উপরেই থাকল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসেব অনুযায়ী ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২১ হাজার ৪১১ জন আক্রান্ত হয়েছেন। যা গতদিনের থেকে ৪৬৯ কম। শুক্রবার প্রকাশিত হিসেব অনুযায়ী, সেইদিনের আগের ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়েছিলেন ২১ হাজার ৮৮০জন। তার মানে গত কয়েকদিন ধরে দেশে করোনার গ্রাফ যেমন ঊর্ধ্বমুখী ছিল, তেমনই থাকল। গত ২৪ ঘণ্টায় দেশে ২০ হাজার ৭২৬জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

দেশে এখন সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়িয়েছে। দৈনিক সংক্রমণের হার বেড়ে হয়েছে ৪.৪৬ শতাংশ। সংক্রমণ খুব সামান্য কমলেও দৈনিক কোভিড মৃত্যু কিন্তু বেড়েছে। করোনার কারণে গত একদিনে দেশে ৬৭জন মারা গিয়েছেন। কেরল, মহারাষ্ট্র থেকে কোভিড আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। সব মিলিয়ে দেশে চতুর্থ ঢেউ আসা নিয়ে আশঙ্কাটা যেন থেকেই যাচ্ছে।

দেখুন টুইট

করোনার প্রকোপ আবার বাড়তে শুরু করায়, ঘরের বাইরে বের হলে যাতে মাস্ক থাকে মুখে, সেই নির্দেশ নতুন করে জারি করা হয়েছে বেশ কয়েকটি রাজ্যের তরফে। কর্ণাটক থেকে জম্মু কাশ্মীর, প্রত্যেক রাজ্যে এবার ঘরের বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। একে করোনায় রক্ষা নেই তার ওপর আবার মাঙ্কিপক্স দোসর। করোনার গ্রাফ যখন ফের উর্দ্ধমুখী, সেই সময় মাঙ্কিপক্সের (Monkeypox) আতঙ্কও নতুন করে থাবা বসাতে শুরু করেছে। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরে পরপর ২জন মাঙ্কিপক্সে আক্রান্ত হন। ত্রিবান্দ্রাম এবং কান্নুরে পরপর ২ জনের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর মেলে। ফলে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা জারি করা হয়েছে গোটা দেশে। বিশেষ নজর দেওয়া হচ্ছে বিদেশ থেকে আগত যাত্রীদের উপর।