India-Maldives Row: ভারত, মালদ্বীপ ইস্যুতে সমাধান খোঁজার চেষ্টা চলছে, জানাল বিদেশ মন্ত্রক
Maldives (Photo Credit: Twitter)

দিল্লি, ১৯ জানুয়ারি: ভারত (India), মালদ্বীপ (Maldives) ইস্যুতে ফের  দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের পারদ চড়তে শুরু করেছে। ভারত, মালদ্বীপের দ্বিপাক্ষিক সম্পর্কে যে টানাপোড়েন শুরু হয়েছে, তার সমাধান খুঁজে বের করার চেষ্টা চলছে। বিদেশ মন্ত্রকের তরফে এমনই জানানো হয়েছে। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, ভার, মালদ্বীপের সঙ্গে যে টানাপোড়েন চলছে, সে বিষয়ে সমাধান খোঁজার চেষ্টা চলছে।

মালদ্বীপে যে ভারতের সেনা মোতায়েন রয়েছে, ১৫ মার্চের মধ্যে তা তুলে নিতে হবে। সম্প্রতি মালদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু কার্যত ডেডলাইন দেন। এ বিষয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। মালদ্বীপ থেকে সেনা সরানোর যে প্রক্রিয়া শুরু হওয়ার কথা, সে বিষয়ে চলছে আলোচনা।

আরও পড়ুন: Maldives: শপথ নেওয়ার পরেই মালদ্বীপ থেকে ভারতীয় সেনা তুলে নেওয়ার নির্দেশ রাষ্ট্রপতি মহম্মদ মুইজ্জু-র

প্রসঙ্গত লাক্ষাদ্বীপে  গেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করেন মালদ্বীপের ৩ মন্ত্রী। যা প্রকাশ্যে জোরদার আলোচনা শুরু হয়ে যায়। মোদী সম্পর্কে যে মন্তব্য মালদ্বীপের ৩ মন্ত্রী করেন, তারপরই তাঁদের বরখাস্তও করা হয়। তা সত্ত্বেও বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েন বন্ধ হয়নি।