Covid-19: কুড়ি হাজারের নিচে নামল করোনার দৈনিক সংক্রমণ, তবু শঙ্কা কাটছে না
Coronavirus (Photo Credit: File Photo)

সহজ পরিসংখ্যানের নিরিখে দেশে কিছুটা কমল করোনা ভাইরাস সংক্রমণ। বেশ কয়েকদিন বাদে দেশে দৈনিক করোনা সংক্রমণ ২০ হাজারের নীচে নামল। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে ১৯ হাজার ৬৭৩ জন আক্রান্ত হয়েছেন। গতকাল, শনিবারের হিসেবের থেকে যা ৩.৬০ শতাংশ কম। তবে দৈনিক আক্রান্তের সংখ্যা কমলেও, করোনায় সক্রিয় আক্রান্তের সংখ্যা কিন্তু ২৯২ জন বেড়েছে। দেশে সক্রিয় কোভিড আক্রান্তের সংখ্যা কিছু বেড়ে হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার ৬৭৬ জন।

করোনায় সুস্থতার হার বেড়ে হয়েছে ৯৮.৪৮ শতাংশ। করোনার কারণে গত ২৪ ঘণ্টায় দেশে ৪৫জন মারা গিয়েছেন। মৃতদের মধ্যে ৮জন কেরালার, ৭জন বাংলার, মহারাষ্ট্র থেকে ৪জন। সরকারী হিসেব অনুযায়ী করোনায় মোট মৃত্যু দাঁড়াল ৫ লক্ষ ২৬ হাজার ৩৫৭ জন। সব মিলিয়ে দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ কোটি ৪০ লক্ষ ১৯ হাজার ৮১১ জন।

দেশে মূলত পাঁচটা রাজ্যে করোনা আক্রান্তের পজেটিভিটি রেট বেশি। দেশের মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা সর্বাধিক কোভিড আক্রান্তের সংখ্যা মহারাষ্ট্রে(২,০৮৭ জন)। তারপর যথাক্রমে কর্ণাটক (১৮৮৬), কেরল (১৫৯৫), তামিলনাড়ু (১৫৪৮) ও দিল্লি (১৩৩৩)-তে। এই পাঁচটা রাজ্য থেকে গোটা দেশে প্রায় ৪৩ শতাংশ করোনা আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। শুধু মহারাষ্ট্র থেকেই আক্রান্ত ১০.৬১ শতাংশ। করোনা আক্রান্তের বিচারে পশ্চিমবাঙলাও পিছিয়ে নেই। বাংলায় দৈনিক আক্রান্তের সংখ্যা এখন ১১১৩ জন। গত ২৪ ঘণ্টায় বাংলায় করোনার কারণে ৭জন মারা গিয়েছেন।