Weather Update: তীব্র দাবদাহে পুড়ছে গোটা দেশ! রবিতেই দিল্লির পারদ উর্ধ্বমুখী, জারি লাল সতর্কতা
Heatwave, Representational Image (Photo Credit: Puxabay)

দেশজুড়ে উর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। উত্তর ভারতে এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। ফলে আগামী ৫-১০ দিন ক্রমশ তাপপ্রবাহ বাড়ার সম্ভাবনা রয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগ সূত্রের খবর, আজ অর্থাৎ রবিবার রাজধানী দিল্লির (Delhi) পারদ ৪৫ ডিগ্রির ঘরে পৌঁছে যাবে। যার ফলে দিল্লিতে জারি হয়েছে লাল সতর্কতা। অর্থাৎ এই সময় খুব প্রয়োজন না পড়লে বাইরে না বেরোনোর পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা। সেই সঙ্গে আরও জানা যাচ্ছে যে, আগামী কয়েকদিন ধরে দিল্লিতে লু বওয়ার সম্ভবনাও রয়েছে।

যদিও গত কয়েকদিন ধরেই দিল্লির পাশ্ববর্তী এলাকাগুলিতে লাল সতর্কতা পেরিয়ে গিয়েছে।যেমন শনিবার দিল্লির সফদরজং এলাকায় তাপমাত্রা পৌঁছেছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াসে। এছাড়া মুঙ্গেশ্বরে ৪৬.৮ ও নজফগড়ে ৪৬.৭ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা পৌঁছেছিল। তবে শহরকেন্দ্রিক এলাকাগুলিতে রবিবার থেকেই তাপমাত্রা আরও উধ্বমুখী হবে। সিনিয়র আইএমডি বিজ্ঞানী নরেশ কুমার জানিয়য়েছেন, "সাধারণত প্রতিবারেই মে মাসে তাপমাত্রা উধ্বমুখী হয়। আগামী ৫দিনের মধ্যে তাপমাত্রা ৪৫ ডিগ্রির বেশি হতে পারে। এখন কোনও বৃষ্টির সম্ভাবনা নেই"।

দিল্লির পাশাপাশি রাজস্থান, পঞ্জাব হরিয়ানাতেও তাপমাত্রা আগামী ৫ দিন এরকমই বৃদ্ধি পাবে। অন্যদিকে উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে আগামী ৩-৪ দিন এরকম অবস্থা থাকবে বলে জানা গিয়েছে। মূলত আকাশ পরিস্কার থাকার কারণেই তাপমাত্রা এতটা বাড়ছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।