ICMR Develops Testing Kit: মাত্র ২ ঘণ্টায় শনাক্ত হবে ওমিক্রন, আইসিএমআর-র নতুন টেস্টিং কিট তৈরি হচ্ছে কলকাতায়
COVID-19 Testing (Pic Credit : PTI)

নতুন দিল্লি, ১২ ডিসেম্বর: ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) একটি টেস্টিং কিট তৈরি করেছে, যা ২ ঘন্টার মধ্যে করোনার নতুন ওমিক্রন (Omicron) প্রজাতিকে শনাক্ত করতে পারে। আইসিএমআর (ICMR) -র বিজ্ঞানী বিশ্বজ্যোতি বোরকাকোটির (Biswajyoti Borkakoty) নেতৃত্বে রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টারের (RMRC) একটি দল এই কিটটি ডিজাইন করেছে।

বোরকাকোটি বলেন, "ওমিক্রন প্রজাতি শনাক্তকরণের জন্য একটি হাইড্রোলাইসিস প্রোব-ভিত্তিক রিয়েল-টাইম আরটি-পিসিআর (RT-PCR) অ্যাস ডিজাইন এবং ডেভেলপ করা হয়েছে। যা ২ ঘণ্টার মধ্যে নতুন প্রজাতিকে শনাক্ত করতে পারে। ঘন্টা। এটি গুরুত্বপূর্ণ, কারণ এখন পর্যন্ত টার্গেটেড সিকোয়েন্সিংয়ের জন্য ন্যূনতম ৩৬ ঘন্টা এবং প্রজাতি শনাক্ত করতে পুরো-জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য চার থেকে পাঁচদিন প্রয়োজন হয়।"

সাধারণত, সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ওমিক্রন প্রজাতি শনাক্ত করতে তিন থেকে চার দিন সময় লাগে। কিটটি এখন পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে পশ্চিমবঙ্গের জিসিসি বায়োটেক (GCC Biotech) তৈরি করছে। আরও পড়ুন: Rampur Royal Property: ৫ দশকের আইনি লড়াই শেষ, রামপুরের নবাবের ২,৬৫০ কোটি টাকার সম্পত্তির ভাগ পাবেন ১৬ উত্তরাধিকারী

এদিকে, দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩। গতকাল দিল্লিতে একজনের শরীরে এই প্রজাতির সংক্রমণ ধরা পড়ে। ওমিক্রন সংক্রমণে দেশের রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, তারপরে দিল্লি, রাজস্থান, গুজরাত এবং কর্নাটক রয়েছে।