Heatwave Sweeps India:৬ জুন বর্ষা ঢুকবে দেশে, আশার কথা শোনাল মৌসম ভবন
তাপপ্রবাহ চলবে(Photo Credits: IANS)

দিল্লি,১ জুন,২০১৯:‌ গ্রীষ্মের দহনে জ্বলছে গোটা দেশ। তাপ প্রবাহ বইছে উত্তর ভারত জুড়ে। রাজস্থানের একাধিক জায়গার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছেকাছি। দিল্লি (Delhi )৪৬ ডিগ্রি। মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশের অবস্থাও অত্যন্ত সংকট জনক। গ্রীষ্মের দহন এবার এতোটাই তিব্র যে হিমাচল প্রদেশের মতো রাজ্যেও তাপমাত্রা ৩০ ডিগ্রি অতিক্রম করেছে। পশ্চিমবঙ্গেও (West Bengal) বইছে তাপ প্রবাহ (Heat Wave)। এই প্রবল দহনের মাঝে আশার বাণী শোনাল মৌসম ভবন। আগামী ৬ জুন দেশে ঢুকছে বর্ষা (Monsoon) ।

তার আগেই শুরু হয়ে যাবে প্রাক বর্ষার বৃষ্টি (Pre Monsoon Rain)। অর্থাৎ গরম থেকে রেহাই মিলবে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে আগামী কয়েকদিনে তাই তাপমাত্রা আর বাড়বে না। বরং কমবে। তবে আগামী তিন চারদিন পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, চণ্ডীগড়, দিল্লি, ছত্তিশগড়,মধ্য প্রদেশ এবং ঝাড়খণ্ডের বেশ কিছু এলাকায় তাপপ্রবাহ চলবে। তারপরেই তাপমাত্রা কমত শুরু করবে এবং গোটা দেশে বর্ষার আগমনী বার্তার মতোই শুরু হবে প্রাক বর্ষার বৃষ্টি।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে মৌসুমি বায়ু এই মুহুর্তে কেরলের কাছেই অবস্থান করছে। আরব সাগরের দক্ষিণভাগ এবং বঙ্গোপসাগরের দক্ষিণ–পূর্ব দিক হয়ে আন্দামান নিকোবরে প্রবেশ করার কথা মৌসুমি বায়ুর। আগামী দুই-‌তিন দিনের মধ্যেই আন্দামানে ঢুকে পড়বে বর্ষা এমনই জানিয়েছেন আবহাওয়াবিদ্‌রা।