Haryana: হরিয়ানায় হাতে অক্সিজেন! তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহারে সঙ্কটে বিজেপি সরকার

রোহতাক, ৭ মে: দেশে লোকসভা ভোট চলাকালীন এক বিজেপি শাসিত রাজ্যে রাজনৈতিক পরিস্থিতি টালমাটাল হয়ে গেল। হরিয়ানা তিনজন নির্দল বিধায়ক রাজ্যে বিজেপি সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে কংগ্রেসের পাশে দাঁড়াল। ফলে হরিয়ানায় সংখ্যাগরিষ্ঠতা হারাল নতুন মুখ্যমন্ত্রী নায়াব সিং সাইনির সরকার। আগামী ২৫ মে হরিয়ানায় দশটি লোকসভা আসনে ভোটগ্রহণ হবে। তার আগে বিজেপি সরকারের এই ধাক্কা ভোটে বড় প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে। গত দুটি লোকসভা নির্বাচনে হরিয়ানায় প্রায় ১০০ শতাংশ আসনেই জিতেছিল পদ্ম শিবির। এবার সেখানে বিজেপি-র আসন কমার আশঙ্কা থাকছে এই টালমাটাল পরিস্থিতিতে।

সোমবীর সাংয়ান, রনধীর হগোলেন ও ধর্মপাল গোন্দের-এই তিন নির্দল বিধায়কের সমর্থন প্রত্যাহারের ফলে ৯০ সদস্যের হরিয়ানা বিধানসভায় বিজেপি-র পক্ষে সমর্থন থাকল ৪০ জনের। সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে হরিয়ানায় চাপে বিজেপি সরকার। প্রাক্তন উপমুখ্যমন্ত্রী দুষন্ত চৌতালা-র জেজেপি সমর্থন প্রত্যাহার করায় হরিয়ানায় ক মাস আগে সঙ্কটে পড়েছিল বিজেপি সরকার। সেই সময় দীর্ঘদিনের মুখ্যমন্ত্রী বর্ষীয়ান মনোহর লাল খট্টার-কে সরিয়ে নায়াব সাইনি-কে সিংহাসন বসান অমিত শাহ।

দেখুন খবরটি

সেই সময় জেজেপি-তে ভাঙন ধরিয়ে কোনওরকমে সরকার বাঁচিয়েছিল বিজেপি। চলতি বছর শেষের দিকেই হরিয়ানায় হবে বিধানসভা নির্বাচন।

দেখুন খবরটি

২০১৯ সালের বিধানসভা নির্বাচনে হরিয়ানায় বিজেপি জিতেছিল ৪০টি, কংগ্রেস ৩১টি, জেজেপি ১০টি, ৭টি-তে নির্দল, ও স্থানীয় দুটি দল একটি করে আসনে জিতেছিল। দুষন্ত চৌতালকে উপমুখ্যমন্ত্রী পদ দিয়ে জেজেপি-র সমর্থন সরকার গড়েছিল বিজেপি।