Mumbai: স্ত্রীর সঙ্গে জোরপূর্বক যৌন সম্পর্ক অবৈধ বলে বিবেচিত হতে পারে না, পর্যবেক্ষণ মুম্বইয়ের আদালতের
প্রতীকী ছবি (Photo Credits: File Image)

মুম্বই, ১৩ অগাস্ট: স্ত্রীর সঙ্গে জোরপূর্বক যৌন সম্পর্ক অবৈধ বলে বিবেচিত হতে পারে না। একটি মামলার শুনানিতে এই মন্তব্য করল মুম্বইয়ের একটি আদালত। অভিযুক্ত স্বামীকে বিচারক আগাম জামিনও দিয়েছেন। এক মহিলা অভিযোগ আনেন যে তাঁর স্বামী ইচ্ছার বিরুদ্ধে তাঁর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছেন। এই সংক্রান্ত মামলায় মুম্বইয়ের অতিরিক্ত দায়রা আদালতের বিচারক সঞ্জশ্রী জে ঘরট পর্যবেক্ষণ করেছেন যে ওই মহিলার আনা অভিযোগ তদন্ত সাপেক্ষ নয়, অভিযোগের কোনও ভিত্তি নেই। বিচারক আরও বলেন যে, এটা বলা যাবে না যে অভিযুক্ত ব্যক্তি কোনও অবৈধ কাজ করেছেন।

গত বছরের ২২ নভেম্বর ওই মহিলার বিয়ে হয়েছিল। মহিলা পুলিশকে জানিয়েছেন যে বিয়ের পর থেকেই স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন তাঁর উপর নানা বিধিনিষেধ আরোপ করতে শুরু করে। তাঁকে গালিগালাজও করে। এছাড়াও টাকাও দাবি করা হয়। মহিলার অভিযোগ, বিয়ের এক মাস পর স্বামী তাঁর ইচ্ছার বিরুদ্ধেই যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন। মহিলার অভিযোগ, মহাবালেশ্বরে বেড়াতেও গিয়েও তাঁর স্বামী জোর করে শারীরিক সম্পর্ক করে। মহিলার দাবি, জোর করে শারীরিক সম্পর্কের কারণে তিনি অসুস্থ বোধ করতে শুরু করেন এবং একজন চিকিৎসকের কাছে যান। পরীক্ষার পর চিকিৎসক তাঁকে জানান যে তিনি কোমরের নীচে পক্ষাঘাতগ্রস্ত হয়েছেন। আরও পড়ুন: Weather Forecast Today: আজ থেকেই রাজ্যজুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল মৌসম ভবন, সপ্তাহান্তে কলকাতায় বাড়বে বৃষ্টির পরিমাণ

এর পরেই মহিলা তাঁর স্বামী এবং অন্যদের বিরুদ্ধে মুম্বইয়ে একটি এফআইআর করেন। অভিযোগ দায়ের হতেই মহিলার স্বামী আগাম জামিনের আবেদন নিয়ে আদালতের দ্বারস্থ হন। শুনানির সময় মহিলার স্বামী এবং তাঁর পরিবারের অন্যরা দাবি করেছেন যে তাঁদের মিথ্যা অপরাধে জড়িয়ে দেওয়া হচ্ছে। তাঁরা কোনও যৌতুক দাবি করেননি।

দু'পক্ষের শুনানি শেষে বিচারক বলেন, "জোরপূর্বক যৌনতার বিষয়টির আইনি ভিত্তি নেই। এটা খুবই দুঃখজনক যে তরুণী পক্ষাঘাতগ্রস্ত হয়েছেন। তবে, এর জন্য অন্যদের দায়ী করা যাবে না। অভিযোগের ধরন দেখে এটা বলছি যে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রয়োজন নেই অভিযুক্তদের।"