Facebook Bans BJP Leader T Raja Singh: হিংসা ও ঘৃণা ছড়ানোর অভিযোগ, বিজেপি বিধায়ক টি রাজা সিং-কে ব্যান করল ফেসবুক
টি রাজা সিং (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩ সেপ্টেম্বর: সোশাল মিডিয়া জায়ান্ট ফেসবুক (Facebook) আজ বিজেপি নেতা টি রাজা সিংয়ের (T Raja Singh) অ্যাকাউন্ট বন্ধ করে দিল। তাঁর বিরুদ্ধে ঘৃণা ও হিংসামূলক কনটেন্ট প্রচারের অভিযোগ রয়েছে। এই সংক্রান্ত ফেসবুকের নীতি লঙ্ঘন করেছেন তিনি, যার কারণেই তাঁকে নিষিদ্ধ করা হয়েছে। ফেসবুকের মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, "আমাদের নীতি লঙ্ঘন করার জন্য রাজা সিংকে ফেসবুক থেকে নিষিদ্ধ করেছি, যিনি আমাদের প্ল্যাটফর্মে হিংসা ও ঘৃণার প্রচার চালাচ্ছে।" নীতি লঙ্ঘনকারীদের পর্যালোচনা করার প্রক্রিয়া জোরদার করা হয়েছে, তারই ফলস্বরূপ রাজা সিং-র অ্যাকাউন্ট ফেসবুক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

ফেসবুকে বিরুদ্ধে বিভিন্ন রাজনৈতিক দল বিজেপির প্রতি পক্ষপাত হওয়ার অভিযোগ এনেছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, বিজেপি নেতাদের ঘৃণা ও হিংসামূলক পোস্ট ফেসবুক সরিয়ে দেয় না। এনিয়ে রীতিমতো জলঘোলা শুরু হয়েছে। বুধবার, কংগ্রেস সাংসদ শশী থারুরের নেতৃত্বাধীন সংসদীয় প্যানেলে ফেসবুকের কর্তারা উপস্থিত হন। সেখানে তাঁরা রাজনৈতিক পক্ষপাতিত্ব নিয়ে প্রশ্নের মুখোমুখি হন। আরও পড়ুন: PM Narendra Modi: হ্যাকিংয়ের শিকার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত ওয়েবসাইটের টুইটার হ্যান্ডল, জাতীয় রিলিফ ফান্ডে অনুদানের অনুরোধ

টি রাজা সিং গত মাসে টুইটারে একটি ভিডিয়োতে দাবি করেছিলেন যে তাঁর কোনও অফিশিয়াল ফেসবুক পেজ নেই। তিনি বলেন, "আমি জানতে পেরেছি যে অনেকগুলি ফেসবুক পেজ আমার নাম ব্যবহার করছে। আমি স্পষ্ট করে বলছি যে আমার কোনও অফিশিয়াল পেজ নেই, আমি তাদের কোনও পোস্টের জন্য দায়বদ্ধ নই।" তিনি সাম্প্রদায়িক উস্কানিমূলক পোস্ট করেননি বলেও দাবি করেন। তিনি আরও দাবি করেছিলেন যে তাঁর অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্ট ২০১৮ সালে হ্যাক এবং ব্লক করা হয়েছে।

১৬ অগাস্ট শেয়ার করা ভিডিয়োতে রাজা সিং বলেন, "সোশাল মিডিয়ায় কিছু বললেই বা কোথাও কিছু ঘটলেই যেন পুরো পৃথিবীর মধ্যে আমি সবচেয়ে বিপজ্জনক, এটাই তুলে ধরা হচ্ছে। আমার একটি অফিসিয়াল ইউটিউব অ্যাকাউন্ট এবং একটি অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট রয়েছে।"