SSC Board Exam 2020 Starts From Today: মহারাষ্ট্রে মাধ্যমিক শুরু আজ, জীবনে প্রথম বোর্ড দিচ্ছে ১৭ লক্ষ পড়ুয়া
পরীক্ষা কেন্দ্রের প্রতীকী ছবি (Photo Credits: PTI)

মুম্বই, ৩ মার্চ: মহারাষ্ট্র বোর্ডের চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা (Maharashtra SSC board exams) শুরু হচ্ছে মঙ্গলবার থেকে। সাধারণত আজ প্রথম ভাষার পরীক্ষা। সময়সূচি সকাল ১১টা থেকে বেলা দুটো। এই সেশনেই হবে পরীক্ষা। এবছর মহারাষ্ট্র থেকে ১৭ লক্ষ পড়ুয়া বোর্ড পরীক্ষায় বসছে। ৯ টি ডিভিশনে মাধ্যমিক পরীক্ষা হচ্ছে। যথাক্রমে পুমে, মুম্বই, কোলহাপুর, নাসিক, নাগরপুর, আওরঙ্গাবাদ, অমরাবতী, লাতুর, কোঙ্কন প্রভৃতি জায়গায়। চলতি বছরে ১৭ লক্ষ ৬৫ হাজার ৮৯৮ জন পড়ুয়া মাধ্যমিকের জন্য ফর্ম ফিলআপ করেছে। আরও পড়ুন-Zameen Samadhi Satyagraha: চাষের জমি অধিগ্রহণ করছে সরকার, এক বুক মাটিতে পুঁতে জমিন সত্যাগ্রহ শুরু করলেন চাষিরা

চলতি বছরে আগের থেকেই জানানো হয়েছে যে পড়ুয়াদের অনেক আগেই পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যেতে হবে। প্রথম ঘণ্টি পড়ার আগেই পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হয়ে যেতে হবে।

বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের পরীক্ষার জন্য যে ধরনের নিরাপত্তা বলয়ের বন্দোবস্ত হয়েছিল, মাধ্যমিক পরীক্ষাতে তেমনই অব্যাহত থাকছে।।

মহারাষ্ট্র মাধ্যমিক বোর্ডের তরফে পরীক্ষার শেষ মুহূর্ত পর্যন্ত পড়ুয়াদের মানসিক চাপ কমাতে হেল্প লাইন নম্বর চালু করেছে। একই সঙ্গে কাউন্সেলিংয়ের ব্যবস্থাও রাখা হয়েছে।

তবে প্রথম বাষার পরীক্ষায় ২০ নম্বর যে ইন্টারনাল রয়েছে তা স্কুলেই হয়ে গিয়েছে। তাই ওই নম্বরটি পড়ুয়াদের বোর্ড পরীক্ষা থেকে পাওয়ার কোনও অবকাশ নেই।

মাধ্যমিকের উত্তরপত্রে থাকছে বারকোড। মূলত নিরাপত্তার নজরদারি ঠিকমতো চালানোর জন্যই এই বারকোডের অবস্থান।

পরীক্ষাকেন্দ্রের আসপাশে কেউ অসাধু উদ্দেশ্যে ঘুরে বেড়াচ্ছে কি না। বা নকল সরবরাহের চেষ্টা হচ্ছে কি না তা দেখতে ২৭৬টি ড্রোনের নজরদারিও রাখা হয়েছে।

চলতি বছরের মাধ্যমিকের বোর্ড পরীক্ষা শেষ হবে ২৩ মার্চ। সমাজ বিজ্ঞান ও ভূগোল দিয়েই পরীক্ষা শেষ হতে চলেছে। এদিকে আগামী ১৭ মার্চ থেকে শুরু হচ্ছে ২০২০-র উচ্চমাধ্যমিক পরীক্ষা।