Earthquake in Andaman and Nicobar: ফের মাঝ রাতে কেঁপে উঠল আন্দামান, ৪.৫ মাত্রার ভূমিকম্প নিকোবর দ্বীপপুঞ্জে
মাঝরাতে কেঁপে উঠল আন্দামান। (Photo Credits: ANI)

পোর্ট ব্লেয়ার, ২১ মে: মধ্য রাতে কম্পন। রাত দুটো নাগাদ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ। ভারতের ভূমিকম্প গবেষক সংস্থা (IMD) জানায় সোমবার রাত ২.০৪-এ নিকোবর দ্বীপপুঞ্জে ৪.৫ মাত্রার একটি মাঝারি ভূমিকম্প অনুভূত হয়। এখনও পর্যন্ত এই কম্পনে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। তবে গভীর রাতে কম্পনটি হওয়ায় বিস্তারিত খবর আসতে এখনও কিছু সময় লাগতে পারে। তবে যেহেতু রিখটার স্কেলে কম্পনের মাত্র ৪.৫-তাই ক্ষয়ক্ষতির তেমন কোনও আশঙ্কা নেই।

গতকাল রাতের ঘটনাটি নিয়ে আন্দামানে গত চার দিনের মধ্যে দুই বার ভূমিকম্প অনুভূত। আন্দামানে গত শুক্রবার মাঝরাতে এই একই মাত্রায় কম্পন অনুভূত হয়েছিল । দেশের কেন্দ্রশাসিত এই অঞ্চলটিতে এত অল্প সময়ের ব্যবধানে বার বার কম্পন অনুভূত হওয়ায় খুব স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে। গত শনিবার ভোর রাতে উত্তরাখণ্ডের চামোলিতেও ভূকম্পন অনুভূত হয়। চলতি বছর মার্চেও কয়েকবার পরপর ভূমিকম্প অনুভূত হয়েছিল আন্দামানে।

আন্দামান এবং নিকোবর হল ভূমিকম্পপ্রবণ অঞ্চল। বঙ্গোপসাগরের উপর অবস্থিত এই দ্বীপপুঞ্জে প্রতি বছর অন্তত ৫০০ বার কম্পন অনুভূত হয়। এপ্রিলে আন্দামান এবং নিকোবরে ৯বার মধ্যমানের কম্পন অনুভূত হয়, যেগুলির মাত্রা ছিল রিখটার স্কেলে ৪.৭-৫.২ মাত্রার।