Schools Reopen: ১৭ মাস পর দিল্লিতে স্কুল বেঞ্চে পড়ুয়ারা,  উত্তরপ্রদেশে স্কুলের পথে খুদেরা, তেলাঙ্গানায় সরকারের অনমুতি সত্ত্বেও বন্ধ বহু স্কুল
School Reopen. (Photo Credits: Twitter)

লখনউ, ১ সেপ্টেম্বর: দিল্লি (Delhi) উত্তরপ্রদেশ (Uttar Pradesh), তেলাঙ্গানা (Telangana) সহ দেশের বিভিন্ন জায়গায় আজ, বুধবার মাসের প্রথম দিন থেকে খুলল স্কুল (School) সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। যোগী রাজ্যে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত স্কুল খুলল। উত্তরপ্রদেশের লখনউয়ের পথে দীর্ঘ দিন পরে খুদেদের কাঁধে ব্যাগ নিয়ে স্কুলে যেতে দেখা গেল। তবে সবার মুখে মাস্কে ঢাকা, এই যা অচেনা দৃশ্য। করোনা আসার পর এই স্কুল যাওয়ার উঠে যাওয়া রীতিটা ফিরল। আরও পড়ুন: LPG Cylinder Price Hiked: মধ্যবিত্তের পকেটে ছ্যাঁকা, ফের অগ্নিমূল্য রান্নার গ্যাস

লখনউয়ের এক স্কুলের প্রিন্সিপাল জানালেন, " কোভিডের যাবতীয় বিধি মেনেই স্কুল খোলা হয়েছে। দীর্ঘদিন পর স্কুলের বেঞ্চে বসে ক্লাস করে পেরে ছাত্র-ছাত্রীরা বেজায় খুশি।"

আজ থেকে স্কুল খোলার অনুমতি দিয়েছে তেলঙ্গানা সরকারও। কিন্তু গতকাল তেলঙ্গানা হাইকোর্ট জানিয়ে দেয়, স্কুলে এসে ক্লাস করা এখনই বাধ্যতামূলক নয়। আর তাই হায়দ্রাবাদের অধিকাং স্কুলই কোনও ঝুঁকি না নিয়ে বন্ধ রাখা হল। তবে প্রায় সব স্কুলেই আজ স্যানিটাইজেশনের কাজ চলছে।

দিল্লিতে আজ নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল খুলল। ১৭ মাস পর দেশের রাজধানী শহরে স্কুল খুলল। তবে ক্লাসে সর্বাধিক ৫০ শতাংশ উপস্থিতি, জ্বর পরীক্ষা, টিফিন পিরিয়ড এক সঙ্গে নয় সহ নানা কোভিড বিধি কঠোরভাবে পালন করা হচ্ছে।  স্কুলে ক্লাস শুরু হওয়ার আগে কোভিড-১৯ গাইডলাইনস নিয়ে সচেতনতার পাঠ দেওয়া হল।

পশ্চিমবাঙলায় সব ঠিক থাকলে পুজোর পর খুলতে পারে স্কুল। তবে এখন সরকারী চাকরীর জন্য কোচিং সেন্টার খুলেছে।