Farmers' Protest: কৃষকদের ট্রাক্টর মিছিলে শর্তসাপেক্ষে সবুজ সঙ্কেত দিল্লি পুলিশের
প্রতীকী ছবি

নতুন দিল্লি, ২৪ জানুয়ারি: আন্দোলনরত কৃষকদের কাছে দিল্লি পুলিশের নতিস্বীকার। ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের (Republic Day) দিন কৃষকদের শর্তসাপেক্ষে ট্রাক্টর মিছিল (Tractor Rally) করার অনুমতি দেওয়া হয়েছে। মিছিলের জন্য একাধিক শর্ত চাপিয়েছে কেন্দ্র। পাশাপাশি কোন রুট দিয়ে এই মিছিল আসবে তাও নির্ধারণ করে দেয় দিল্লি পুলিশ। প্রজাতন্ত্র দিবসের সকালে কেন্দ্র সরকারের প্যারেড অনুষ্ঠানের পরই মিছিল করা যাবে বলে জানানো হয়। তবে দিল্লিতে ঢোকার আগে ১০০ কিমি আগে এই মিছিল আটকে দেওয়া হবে।

এদিন ট্রাক্টর মিছিলকে কেন্দ্র করে খুলে দেওয়া হবে সীমান্তগুলি। গত ৫০ দিনের ওপর যে সীমান্তগুলি আটকে রাখা হয়েছে সেগুলি খুলে দেওয়া হবে। এজন্য দিল্লি পুলিশের তরফে রুটও তৈরি করা হয়েছে। সিংঘু সীমান্ত থেকে সঞ্জয় গান্ধী ট্রান্সপোর্ট রোড, কানঝাওয়ালা, বাওয়ানা থেকে অউছাদি। টিকরি সীমান্ত থেকে নাঙ্গলই, নাজাফগর, ঝাড়োদা, ধনসা, বদলি এবং গাজীপুর থেকে অপ্সরা বর্ডার এবং হাপুর রোড, এই পথে মিছিল আসতে পারবে।

আরও পড়ুন, কালীঘাটে উদ্ধার বস্তাবন্দি ১০০, ৫০০-র পোড়া নোট, এলাকায় চাঞ্চল্য

দিল্লি পুলিশের বিশেষ কমিশনার দীপেন্দ্র পাঠক আজ জানান, প্রজাতন্ত্র দিবসের দিন প্যারেড পরই ট্রাক্টর মিছিল করা যাবে। আশাকরি এই মিছিল শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। পাশাপাশি বিভ্রান্তি এবং অব্যবস্থা এড়াতে পুলিশি নিরাপত্তা থাকবে। এই মিছিলে কয়েক হাজার কৃষক অংশগ্রহণ করবেন। পাঞ্জাব, হরিয়ানার আন্দলনরত কৃষকেরা এই মিছিলে অংশগ্রহণ করবেন। উল্লেখ্য, গত ৫০ দিন ধরে কেন্দ্র সরকারের সঙ্গে বৈঠকের পর মেলেনি কোনও রফাসূত্র। কৃষকেরা সাফ জানিয়ে দেন সুপ্রিম কোর্টের আইন স্থগিতাদেশের শুনানিতে তাঁরা খুশি নন। আইন প্রত্যাহার করতে হবে এবং এরই প্রতিবাদে এদিনটি কে তাঁরা ট্রাক্টর মিছিলের জন্য বেছে নেন।