Shaheen Bagh Protest Site Cleared: করোনা রুখতে ১৪৪ ধারা জারি, লকডাউনের মধ্যেই খালি হল শাহিন বাগ
ফাঁকা শাহিন বাগ (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৪ মার্চ: করোনার ত্রাসে রাজধানী শহরে ছড়িয়েছে আতঙ্ক। রাজ্যজুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে খালি হয়ে গেল শাহিন বাগ (Shaheen Bagh)। এলাকায় বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে। মূলত মারণ ভাইরাস প্রতিরোধে দিল্লি সরকার গোটা রাজ্য ১৪৪ ধারা জারি করতেই কাজ হল। খুব স্বাভাবিকভাবেই সব ধরনের জনতার মজলিস, জমায়েত, আন্দোলন, সমাবেশ নিষিদ্ধ হয়েছে। পুলিশ, সুশীল সমাজ ও সরকারের আবেদন সত্ত্বেও সোমবার রাস্তা ছেড়ে উঠতে অস্বীকার করেছিল শাহীনবাগের আবেদনকারীরা। গত দু সপ্তাহ ধরে শাহিন বাগ খালি করার কথা বলা হলেও তাতে কোনওরকম তাপ উত্তাপ দেখায়নি আবেদনকারীরা। তবে রবিবার যখন গোটা দেশ জনতা কার্ফিউয়ে শামিল হল তখন থেকেই আন্দোলনকারীদের সংখ্যা কমতে শুরু করে।

মহিলাদের নেতৃত্বে দিল্লির শাহিন বাগের এই আন্দোলন চলছে গত ডিসেম্বরের ১৫ তারিখ থেকে। ১১ ডিসেম্বর ২০১৯-এ সংসদের দুই কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হয়ে যেতেই আন্দোলনের মঞ্চে পরিণত হয় শাহিন বাগ। এদিকে গত কয়েকদিনে দেশে হু হু করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। সোমবার নতুন করে ৭৫ জন আক্রান্ত হয়েছে। এই মুহূর্তে গোটা দেশের আক্রান্তের সংখ্যা পৌঁছেছে প্রায় পাঁচশোর কোঠায়। হিমাচল প্রদেশ ও কলকাতায় দুজনের মৃত্যু হওয়ায় করোনায় মৃতের সংখ্যা পৌঁছালো নয়ে। এর জেরে দেশের ৩০টি রাজ্যে লকডাউন চলছে। কলকাতায় লকডাউন না মানায় ২৫৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। আরও পড়ুন-Newborn Girl In UP's Gorakhpur Named Corona: জনতা কার্ফিউর দিন জন্মেছে ভাইঝি, কাকা নাম রাখলেন করোনা

লকডাউন মানছে না মানুষ। এটা দেখে গতকালই প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন। সেই সঙ্গে কড়া হুঁশিয়ারিও দিয়েছেন আইন অমান্যকারীদের। যারা আইন ভাঙছে তাদের কঠোর সাজা দেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন। এদিকে জনতা কার্ফিউর দিন বাড়িতে নতুন অতিথি এসেছে। সদ্যোজাতর আগমনে এই মারণ বাইরাসের ভয় কেটেছে। তাই ভাইঝির নাম কাকা রাখলেন করোনা। তাঁর দাবি. পৃথিবার মানুষকে ভয় ধরিয়েছে করোনা। আর এই মারণ ভাইরাসকে রুখতে তাঁর ভাইঝির আরমন। সেকারণেই এমন নামকরণ।