Bijnor: মঞ্চে মৃত্যু হল রাজা দশরথের,  অভিনয়ে মুগ্ধ হয়ে জোর হাততালি দর্শকদের !
ছবিটি প্রতীকী

বিজনোর, ১৭ অক্টোবর: মন্থরার প্ররোচনায় পুত্র রামকে (Ram) ১৪ বছরের বনবাসের নির্দেশ দিয়ে একবারে ভেঙে পড়লেন রাজা দশরথ (King Dashrath)। ধীরে ধীরে তিনি লুটিয়ে পড়ছেন। শেষ পর্যন্ত সেখানেই তাঁর মৃত্যু হল। কোথাও কি খটকা লাগছে? আসল রামায়ণের সঙ্গে মিল পাচ্ছেন না তাই তো? মিল পাবেন না। কারণ, রামকে বনবাসের নির্দেশ দেওয়ার পর পরই মৃত্যু হয়নি রাজা দশরথের। তবে, এ গল্প অন্য এক দশরথের। যার মৃত্যু হয়েছে নাটকের মঞ্চে, দশরথের চরিত্রে অভিনয় করতে করতেই।

দশেরা উপলক্ষে শুক্রবার উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বিজনোরে (Bijnor) রামলীলার (Ramlila) আয়োজন করা হয়েছিল। দশরথের চরিত্রে অভনয় করছিলেন গ্রামের প্রাক্তন প্রধান রাজেন্দ্র কাশ্যপ। এক সময় সেই সময় আসে যখন রামকে বনবাসের নির্দেশ দেবেন দশরথ। মঞ্চে সেটাই হচ্ছিল। কিন্তু ৬২ বছরের রাজেন্দ্র বনবাসের নির্দেশ দেওয়ার পরই মঞ্চে ভেঙে পড়েন। দর্শকরা তাঁর অভিনয় দেখে হাততালি দিতে শুরু করেন। কেউ তখনও বুঝতে পারেনি যে কী ঘটতে চলেছে। একসময় হাততালি থামলেও রাজন্দ্র আর উঠে দাঁড়ালেন না। সবাই তখন বুঝতে পারে যে কিছু একটা গণ্ডগোল হয়েছে। এরপর ডাকাডাকি করেও যখন রাজেন্দ্র জাগলেন না, সবাই বুঝতে পারল যে তিনি মারা গিয়েছেন। আরও পড়ুন: Covid-19 Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১৪,১৪৬ জন, মৃত্যু হয়েছে ১৪৪ জনের

রামলীলা কমিটির সভাপতি সঞ্জয় সিং গান্ধী বলেন, "এটা খুবই দুঃখজনক ঘটনা। কেউ বুঝতে পারেনি যে আসলে কী ঘটেছিল। প্রত্যেকেই প্রশংসা করতে থাকেন রাজেন্দ্রর। মঞ্চে অভিনয় করতে করতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। অন্য অভিনেতারা তাঁকে হাসপাতালে নিয়ে যান, ততক্ষণে তিনি মারা যান।"

গত দু'দশক ধরে বিভিন্ন রামলীলা চরিত্রে অভিনয় করেছেন রাজেন্দ্র। তাঁর মৃত্যুতে গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। রাজেন্দ্রর স্ত্রী ও তিন ছেলে ও দুই মেয়ে রয়েছেন। বাবার এমন মর্মান্তিক মৃত্যুতে সবাই ভেঙে পড়েছেন।