Cyclone Nisarga: মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিসর্গ, গতিবেগ ঘণ্টায় ১১০ কিমি

মুম্বই, ৩ জুন: মহারাষ্ট্র উপকূলে (Maharashtra Coast) আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিসর্গ (Cyclone Nisarga)। দুপুর ১টা নাগাদ ল্যান্ডফল (Landfall) প্রক্রিয়া শুরু হয়। তীব্র জোরে হাওয়া বইছে, সঙ্গে চলছে বৃষ্টিও। সমুদ্র উত্তাল, বড় বড় ঢেউ আছড়ে পডেছে আলিবাগের উপকূলে। ল্যান্ডফলের সময় নিসর্গের গতিবেগ ঘণ্টায় থাকবে ১১০ কিলোমিটার, বললেন আইএমডি-র ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র। মুম্বই শহর, রায়গড়, থানে, পালঘর-সহ মহারাষ্ট্রের আরও চার জেলায় এই নিসর্গের ভয়াবহ প্রভাব পড়তে চলেছে।

প্রতিবেশী গুজরাটে ঘূর্ণিঝড়ের ক্ষমতা কিছুটা কমে যাবে। ভালসাদ জেলা ও নভসারির কিছু অংশ-সহ সুরাটে ল্যান্ডফলের পর নিসর্গ ঘুর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ৬০ থেকে ৯০ কিলোমিটার। ঝড়ের এই গতিবেগ গাছ, বিদ্যুতের খুঁটি, টেলিফোনের টাওয়ার উপড়ে ফেলার জন্য যথেষ্ট। আরও পড়ুন: Pregnant Elephant Died In Malappuram: কেরালায় নৃশংসভাবে গর্ভবতী হাতি হত্যা, বণ্যপ্রাণী সুরক্ষা আইনে মামলা রুজু পুলিশের

এই প্রসঙ্গে মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, বেলা একটা থেকে চারটের মধ্যে নিসর্গ ঘূর্ণিঝড় হরিহরেশ্বর ও দমনের মধ্যে দিয়ে আলিবাগের গা ছুঁয়ে মহারাষ্ট্র অতিক্রম করবে। এই যাত্রাপথে মুম্বই, থানে ও রায়গড়ে নিসর্গ ঘূর্ণিঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০-১২০ কিলোমিটার। একইভাবে সিন্ধুদুর্গ, পালঘর ও রত্নগিরিতে ঝড়ের গতিবেগ থাকবে ৮০-৯০ কিলোমিটার। মধ্যরাতে গুজরাটের নভসারি ও ভালসাদে ঝড়ের গতিবেগ কমে হবে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার। আগামীকাল সকালে দুর্বল হয়ে পড়বে নিসর্গ, তখন শুরু হবে বৃষ্টি। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইতিমধ্যেই কোলিওয়াড়ার অন্তত হাজার খানেক মৎস্যজীবী পরিবারকে সরিয়ে নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় শুরুর পরেপরেই মুম্বইতে সমুদ্রতট লাগোয়া ঢেউ এক থেকে ২ ফুট লম্বা হতে পারে। এর জেরে গোটা অঞ্চলে শুরু হবে ভারী বর্ষণ।