Pregnant Elephant Died In Malappuram: কেরালায় নৃশংসভাবে গর্ভবতী হাতি হত্যা, বণ্যপ্রাণী সুরক্ষা আইনে মামলা রুজু পুলিশের
নৃশংসভাবে গর্ভবতী হাতি হত্যা (Photo: ANI)

মালাপ্পুরম, ৩ জুন: কেরালার (Kerala) পশু অত্যাচারের এক নৃশংস ঘটনায় উঠেছে নিন্দার ঝড়। গর্ভবতী একটি হাতিকে বন্য শুয়োরের ফাঁদ হিসাবে ব্যবহৃত বাজি (Crackers) ভরা আনারস (Pineapple) খাওয়ানো হয়। বাজি ফেটে মারাত্মক জখম হয়ে নদীতে দাঁড়িয়েই মারা যায় হাতিটি। আতশবাজি ভরা আনারস খাওয়ার পর মারাত্মক যন্ত্রণায় কাতরাতে থাকে হাতিটি। কেরালার মালাপ্পুরম জেলার ঘটনা। আজ এই ঘটনায় অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। বণ্যপ্রাণী সুরক্ষা আইনে মামলা রুজু করেছে পুলিশ।

জানা গেছে, হাতিটি ক্ষুধার্থ হয়ে এদিক ওদিক ঘুরছিল। সেই সময় আশেপাশের এলাকার কয়েকজন বাজি ভরা আনারস খাইয়ে দেয়। তা মুখে গিয়ে ফাটে। মর্মাহত বন বিভাগের অফিসার সোশ্যাল মিডিয়ায় ঘটনাটি জানিয়ে লেখেন,"মুখে বাজি ফাটার পর তার মুখ-জিভ জ্বলে গিয়ে গুরুতর আহত হয় সে।" তারপর হাতিটি দৌড়ে একটি নদীতে নেমে পড়ে। সেখানে শুঁড়ে করে জল মুখে নেওয়ার চেষ্টা করতে থাকে। কিন্তু খানিক স্বস্তি মিললেও তাতে কোনও লাভ হল না। আরও পড়ুন: Animal Abuse: আতশবাজি ভরা আনারস খেয়ে মৃত্যু গর্ভবতী হাতির, এলাকাবাসীর নৃশংস ঘটনায় নিন্দার ঝড়

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, আহত হাতিটিকে উপকূলে উদ্ধার করে আনতে বন কর্মকর্তারা আরও দুটি হাতি নিয়ে এসেছিলেন, কিন্তু শেষরক্ষা হল না। ১৫ বছর বয়সী গর্ভবতী হাতিটি ভেলিয়র নদীর জলে দাঁড়িয়েই মারা গেল। ময়না তদন্তকারী ডাঃ ডেভিড আব্রাহাম জানান, "প্রথমে আমাদের কারো জানাই ছিল না যে হাতিটি গর্ভবতী ছিল। আমি ওর হৃদস্পন্দন দেখি এবং তারপরে অ্যামনিয়োটিক লিকুইড দেখে বুঝতে পারি।" এরপর বন কর্মকর্তারা গোয়েন্দা নেটওয়ার্কিংয় কাজে লাগিয়ে বাউন্ডারি টহলদারি করছে। এপ্রিলেও কোল্লাম জেলার পাঠানপুরম থেকে এই জাতীয় ঘটনা ঘটেছে বলে জানা গেছে।