Cyber Attack: ঝাড়খণ্ড সরকারের সিস্টেম হ্যাক করে হাজার হাজার নকল রেশন কার্ড তৈরি হ্যাকারদের
প্রতীকী ছবি (Photo Credit: PTI)

রাঁচি: ঝাড়খণ্ডের (Jharkhand) ছটি জেলার (six districts) সাপ্লাই অফিসারদের (Supply Officers) অফিসিয়াল আইডি (ID) হ্যাক (Hack) করে হাজার হাজার নকল রেশন কার্ড (fake ration card) বানাল হ্যাকাররা (Hackers)। এই ঘটনার কথা জানাজানি হওয়ার পরেই শোরগোল পড়ে গেছে প্রশাসনিক মহলে।

ঝাড়খণ্ডের রেশন কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমের (Ration Card Management System) অধীনে থাকা সমস্ত জেলার সাপ্লাই আধিকারিকদের জন্য পোর্টালে আলাদা আলাদা আই কার্ড ইস্যু করা আছে। যার মাধ্যমে আধিকারিকরা নতুন রেশন কার্ড তৈরি করার পাশাপাশি কার্ডের চরিত্র পরিবর্তন ও গ্রাহকের নামের ভুল ঠিক করে থাকেন। সেই আইডি কার্ডগুলি হ্যাক করেই এই কাণ্ড ঘটিয়েছে হ্যাকাররা।

এর ফলে সরকারি আধিকারিকরা চিন্তায় পড়েছেন যে হ্যাকাররা তৈরি করা নকল রেশন কার্ডগুলি দিয়ে বড় কোনও কাণ্ড ঘটানোর চেষ্টা করছে। তাই হ্যাকিংয়ের খবর পাওয়ার পরেই রাজ্য প্রশাসনের পক্ষ থেকে রেশন কার্ড ম্যানেজমেন্ট সিস্টেমের সমস্ত কার্ড ব্লক করে দিয়েছে। পাশাপাশি এই ঘটনায় একটি এফআইআর দায়ের করারও প্রস্তুতি নিচ্ছে।

খাদ্য সরবরাহ দপ্তরের সূত্র মারফত জানা গেছে, হ্যাকাররা দেওঘর (Deoghar), হাজারিবাগ (Hazaribagh), গিরিডি (Giridih), সেরাইকেলা (Seraikela), খারসায়ান (Kharsawan), পাকুড় (Pakur) ও গারওয়া (Garhwa) জেলার সাপ্লাই অফিসারদের আইডি হ্যাক করে হাজার হাজার নকল রেশন কার্ড তৈরি করেছে। এর মধ্যে দেওঘরে তৈরি করা হয়েছে ২৫০০ হাজারের বেশি রেশন কার্ড। অন্যদিকে হাজারিবাগের জেলা সাপ্লাই আধিকারিকের আইডি হ্যাক করে হাজারের বেশি গ্রীন রেশন কার্ডকে প্রায়োরিটি হাউসহোল্ড কার্ডে পরিণত করা হয়েছে। গিরিডি জেলাতেও ইস্যু করা হয়েছে ২৫০০ হাজারের বেশি রেশন কার্ড।