Congress: বৈঠক ছেড়ে বেরিয়ে গেলেন সোনিয়া-রাহুল গান্ধী, বাকি নেতারাই নতুন সভাপতি বাছবেন
সোনিয়া গাব্ধী ও রাহুল গান্ধী। (Photo Credits: IANS)

নয়া দিল্লি, ১০ অগাস্ট: আজ, শনিবার দুপুরে জাতীয় কংগ্রেসের কাযর্করী সমিতির (Congress Working Committee) বৈঠক শেষ হল। এদিন সকাল ১১টা নাগাদ শুরু হয়েছে ওই বৈঠক। কংগ্রেসের এই ওয়ার্কিং কমিটির বৈঠকে কংগ্রেসের নতুন সভাপতি বেছে নেওয়ার প্রক্রিয়া গতি পেল। আগামিকাল রবিবার কংগ্রেসের কার্যকরী কমিটির সভা হওয়ার পরে গত দুই দশকে প্রথমবারের মতো গান্ধী পরিবারের বাইরের কেউ দলের সভাপতি হতে পারেন বলে শোনা যাচ্ছে।

ঠিক হয়েছে পাঁচটি অঞ্চলভিত্তিক গ্রুপ দলের নতুন সভাপতি বেছে নেবে।  UPA চেয়ারপার্সন সোনিয়া গান্ধী সাফ জানিয়ে দেন , তিনি বা রাহুল গান্ধী কেউই নতুন সভাপতি নির্বাচনে অংশ নেবেন না। সোনিয়া জানিয়েছেন, ''এই প্রক্রিয়ায় তিনি বা রাহুল প্রত্যক্ষ ভাবে অংশও নিতে পারবেন না কারণ তাঁরা দু'জনেই পরপর সভাপতির দায়িত্ব সামলেছেন।''

নতুন সভাপতি নির্বাচনে তাদের নাম না জড়ানোর কথাও বলেছেন সোনিয়া। গতকালই শোনা গিয়েছিল দীর্ঘদিন বাদে গান্ধী পরিবারের বাইরের কেউ কংগ্রেসের দায়িত্ব নিতে চলেছেন। আরও পড়ুন-ধোনি কিনলেন ৯০ লক্ষ টাকা দামের গাড়ি, স্ত্রী সাক্ষীর ইনস্টায় ধরা পড়ল মাহির নয়া ঝাঁ চকচকে জিপ (দেখুন ছবিতে)

দীর্ঘদিনের প্রশাসনিক অভিজ্ঞতা থাকা মহারাষ্ট্রের কংগ্রেস নেতা মুকুল ওয়াসনিক (Mukul Wasnik) ওই পদে নির্বাচিত হবেন এবং আশা করা হচ্ছে অন্তত কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন পর্যন্ত ওই দায়িত্ব সামলাবেন। মুকুল ওয়াসনিক এর আগে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মন্ত্রিসভার সদস্য ছিলেন। বর্তমানে তিনি দলের সচিব পদে কাজ করছেন।

লোকসভা নির্বাচন ২০১৯-এ বিপর্যয়ের পর কংগ্রেস সভাপতির পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন রাহুল গান্ধী। অনেক আবেদনের পরও রাহুল পদত্যাগপত্র প্রত্যাহারে রাজি হননি। প্রায় চার মাস পর ধীরে চলো নীতির পর কংগ্রেস অবশেষে আজ নতুন সভাপতির নাম ঘোষণা করতে পারে। একটা আশঙ্কা ছিল সোনিয়া, রাহুল গান্ধী-রা নিজেরা সভাপতি না থাকলেও গান্ধী পরিবারের ঘনিষ্ঠ কাউকেই সভাপতি করা হবে। এতে কংগ্রেসের হাল মোটেও ফিরবে না। এই জল্পনা বন্ধ করতেই সোনিয়া সাফ জানালেন, তিনি বা রাহুল কেউই কংগ্রেসের সভাপতি নির্বাচনে অংশ নেবেন না।