Modi Government Checkmates China: চিনা পণ্যের আমদানি কমানোর চেষ্টা, ইমিটেশন জুয়েলারিতে ৫ শতাংশ কর বাড়ল কেন্দ্র
প্রতীকী ছবি। (Photo Credits: PTI, Wikimedia commons)

নয়াদিল্লি: নোটবন্দির পর অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞই দাবি করেছিলেন এর ফলে চরম আর্থিক সংকটের মধ্যে পড়বে পাকিস্তান। কারণ ৫০০ ও হাজার টাকা বাতিল হলে পুরোপুরি ধসে পড়বে পাকিস্তানের মদতে চলা ভারতীয় জাল নোটের ব্যবসা। এই দাবি কতটা সত্য তা প্রমাণিত না হলেও এটা সত্যি যে পাকিস্তান বর্তমানে চরম আর্থিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রতিদিন সেখানে মুদ্রাস্ফীতির হার লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এক কিলো আটা গিয়ে পৌঁছেছে তিন-চারশো চাকায়। পিঁয়াজ পেরিয়েছে ৩০০ টাকার গণ্ডি।

পাকিস্তানের পর এবার চিনের উপর অর্থনৈতিক চাপ তৈরির যেন পরিকল্পনা নিয়েছে বিজেপির নেতৃত্বাধীন ভারত সরকার। ভারতের মাটিতে আমদানি হওয়া চিন পণ্য যাতে কমে যায় তার জন্য বিভিন্ন প্যাঁচ কষেছে।

বুধবার যেন তারই অঙ্গ হিসেবে ভারতের (India) ২০২৩-২৪ আর্থিক বর্ষের কেন্দ্রীয় বাজেটে (Union Budget 2023-24) ইমিটেশেন জুয়েলারির (imitation jewellery) আমদানি শুল্ক (Customs duty) বাড়ানোর কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। গত আর্থিক বর্ষে আমদানি শুল্ক ২০ শতাংশ ছিল তা এবার ৫ শতাংশ বাড়িয়ে ২৫ শতাংশ করল। এর ফলে স্বল্প মূল্যে চিন (cheap imports)থেকে আমদানি করা ইমিটেশন জুয়েলারির দাম বাড়বে ফলে সুবিধা হবে ভারতে ইমিটেশন জুয়েলারি তৈরি করা কারিগর ও সংস্থাদের।