COVID-19 Vaccine: কোভিশিল্ড, কোভ্যাক্সিন, ৫ মিনিটে পরপর ২টি টিকা, চিকিৎসকদের নজরদারিতে বিহারের মহিলা
প্রতীকি ছবি

পাটনা, ১৯ জুন: পাঁচ মিনিটের মাথায় পরপর দুটি ভ্যাকসিন (COVID-19 Vaccine)। প্রথমে কোভিশিল্ড, তার ঠিক পাঁচ মিনিটের মাথায় কোভ্যাক্সিন দেওয়া হল বিহারের (Bihar) এক মহিলাকে। যে খবর প্রকাশ্যে আসতেই জোর শোরগোল শুরু হয়েছে।

রিপোর্ট প্রকাশ, সম্প্রতি পাটনার (Patna) আওয়াধপুরে একটি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়। যেখানে করোনা টিকা দেওয়ার কাজ শুরু হয়। ওই মেডিকেল ক্যাম্পে সুনীলা দেবী নামে এক মহিলাকে কোভিশিল্ড (Covishield) টিকা দেওয়া হয়। কোভিশিল্ডের প্রথম ডোজের পর তাঁকে সেখানে মিনিট পাঁচেক অপেক্ষা করতে বলা হয়। কোভিশিল্ড নিয়ে অপেক্ষার সময়ই ফের ওই মহিলাকে কোভ্যাক্সিন দেওয়া হয়। যে নার্স ওই মহিলাকে কোভ্যাক্সিন (COVAXIN) দিতে আসেন, তাঁকে সুনীলা দেবী জানান তাঁর কোভিশিল্ড টিকার প্রথম ডোজ নেওয়ার কথা। নার্স সবকিছু শুনেও তাঁকে পালটা জানান, প্রথম টিকা যে হাতে নিয়েছেন, সেই হাতেই ফের তাঁকে টিকার আর একটি ডোজ নিতে হবে। নার্সের কথা মতো সুনীলা দেবী চুপ করে যান এবং কোভিশিল্ডের পর কোভ্যাক্সিন নিয়ে ফেলেন।

আরও পড়ুন:  Coronavirus Third Wave: 'করোনার তৃতীয় ঢেউ অনিবার্য, ভারতে আছড়ে পড়তে পারে ৬-৮ সপ্তাহের মধ্যে'

ওই ঘটনার কিছুক্ষণের মধ্যেই সুনীলা দেবীকে জানানো হয়, ভুল করে তাঁকে পরপর কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পরপর দুটি ডোজ দেওয়া হয়েছে। ওই ঘটনার পরপরই সুনীলা দেবী নামে ওই মহিলাকে চিকিৎসকদের নজরদারিতে রাখা হয়। সুনীলা দেবী বলা সত্ত্বেও, পাঁচ মিনিটের মাথায় ভুল করে কীভাবে তাঁকে পরপর দুটি করোনার ভিন্ন ধরনের টিকা দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই।

মেডিকেল ক্যাম্পের একই ঘরের মধ্যে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন তাকায়, ভুল করে তা একজনের উপর পরপর দুবার প্রয়োগ করা হয়েছে বলে জানানো হয়। পাশাপাশি সুনীলা দেবীর শারীরিক অবস্থার উপর নজর রাখতে একটি মেডিকেল টিমও গঠন করা হয়েছে বলে খবর।