COVID 19: মৃদু উপসর্গে বাড়িতেই চিকিৎসা করান, হাসপাতালের বোঝা বাড়াবেন না, বললেন এইমসের চিকিৎসক
Covid-19 Cases In India (File Photo)

দিল্লি, ৬ জানুয়ারি:  করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave)  দিল্লিতে হাজির। বুধবার এমনই   মন্তব্য করেন দিল্লির স্বাস্ত্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। ওমিক্রন থাবা বসানোর পর মহারাষ্ট্র (Maharashtra) , দিল্লি (Delhi) এবং পশ্চিমবঙ্গের (West Bengal) অবস্থা ক্রমাগত খারাপ হচ্ছে। ফলে এই রাজ্যগুলি নিয়ে বুধবার উদ্বেগ প্রকাশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বৈঠকের পর এবার করোনা পরিস্থিতি নিয়ে মুখ খুললেন এইমসের চিকিৎসক শরৎ চন্দ্র।

এইমসের চিকিৎসক বলেন, বর্তমানে যা পরিস্থিতি, তাতে স্বাস্থ্যকর্মীরা যাতে আক্রান্ত না হন, সেই চেষ্টা চালানো হচ্ছে। স্বাস্থ্য কর্মীদের সুস্থ রাখতে সব ধরনের চেষ্টা চালানো হচ্ছে বলে জানান চিকিৎসক চন্দ্র। সেই সঙ্গে চিকিৎসকরাও যাতে সুস্থ থাকেন, সেই ব্যবস্থা করা হচ্ছে। তাঁর নিয়ন্ত্রণাধীনে ভর্তি ৫০ শতাংশ রোগী করোনায় (COVID 19) আক্রান্ত। তবে কারও কোনও উপসর্গ নেই। উপসর্গ না থাকলেও, কোভিড আক্রান্তদের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসক এবং স্বাস্থয় কর্মীরা যাতে অসুস্থ হয়ে না পড়েন, সেই চেষ্টা চালানো হচ্ছে।

আরও পড়ুন:  COVID 19: কোভিড নিয়ম ভঙ্গকারীদের 'ওপেন জেলে' পাঠানো হতে পারে ততক্ষণাৎ

করোনা সংক্রমণ রোধ করতে টিকাকরণে (Corona Vaccine) যেমন জোর দেওয়া হচ্ছে, তেমনি মাস্ক পরার ক্ষেত্রেও করা হচ্ছে কড়াকড়ি। যদি ১ শতাংশ রোগীও হাসপাতালে ভর্তি হন, তাহলেও বেড পাওয়া কার্যত অসম্ভব হয়ে দাড়াবে। সেই কারণে যাঁদের উপসর্গ নেই, তাঁদের চিকিৎসা যাতে বাড়িতে থেকে করা যায়, সেই ব্যবস্থা করা হচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় যে পরিস্থিতি তৈরি হয়, তা যাতে ফেরৎ না আসে, সেই ব্যবস্থা করা হচ্ছে বলে জানান চিকিৎসক শরৎ চন্দ্র।