COVID 19: ৩ দেশে থেকে ৫২৮ ঘণ্টার সফর শেষ করে হংকংয়ে পৌঁছবেন কলকাতার মেয়ে
প্রতীকি ছবি

কলকাতা, ৫ অগাস্ট: ইচ্ছে থাকলেই উপায় হয়। সেই কারণেই প্রায় ১০ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে কলকাতা থেকে হংকংয়ে পাড়ি দিলেন এক তরুণী। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী জানা যাচ্ছে, নিউ আলিপুরের বাসিন্দা ইশা বি লকডাউনের সময় চিন থেকে তড়িঘড়ি কলকাতায় ফিরে আসেন। এরপর থেকে তিনি আর হংকংয়ে বিশ্ববিদ্যালয়ে পৌঁছতে পারেননি। ফলে বাড়িতে বসেই চলছিল ইশার পড়াশোনা।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় যখন পড়ুয়াদের ক্যাম্পাসে ফিরে যাওয়ার কথা বলে, সেই সময় ফাঁপরে পড়েন ইশা। কোভিডের (COVID 19) জন্য লাল তালিকাভুক্ত হওয়ায় ভারতের কাউকে এই মুহূর্তে অনেক দেশে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। ফলে গত মঙ্গলবার ইশা কলকাতা থেকে প্রথমে মুম্বইতে যান। মুম্বইতে পৌঁছনোর পর সেখানে এক রাত কাটিয়ে তিন বন্ধুর সঙ্গে দেখা করেন। মুম্বই (Mumbai), বেঙ্গালুরু এবং দিল্লি (Delhi) থেকে যাঁরা  ইশার সঙ্গে দেখা করেন, তাঁরা প্রত্যেকে এরপর মালদ্বীপে উড়ে যাবেন। মালদ্বীপে পৌঁছে তাঁদের ১৪ দিন ফের সেখানে নিভৃতাবাসে থাকতে হবে। মালদ্বীপে ১৪ দিনের নিভৃতাবাস শেষ করে আগামী ১৯ অগাস্ট দুবাইতে (Dubai) উড়ে যাবেন তাঁরা। দুবাইতে পৌঁছে আরও এক সপ্তাহ তাঁদের নিভৃতাবাসে থাকতে হবে।

আরও পড়ুন: Lovlina Borgohain: 'চিঙ্কি', 'করোনা' নয়, সম্মান করুন উত্তর-পূর্বের মানুষকে, লাভলিনার ছবি পোস্ট করে বার্তা আদিলের

দুবাইতে এক সপ্তাহ টানা নিভৃতাবাস কাটানোর পর অবশেষে ২৬ অগাস্ট সেখান থেকে হংকংয়ের বিমান ধরবেন ইশা এবং তাঁর ৩ বন্ধু। পরপর বিমান পালটে অবশেষে কলকাতার মেয়ে ইশা পৌঁছবেন তাঁর বিশ্ববিদ্যালয়ে।

ইশার বাবা জানান, কলকাতা (Kolkata) থেকে হংকংয়ে পৌঁছতে যেখানে ৩৫ হাজার খরচ হত বিমানের জন্য, সেখানে তাঁদের এবার ৩.৫ লক্ষ খরচ করতে হচ্ছে শুধু ভাড়া বাবদ।  ৫২৮ ঘণ্টার এই সফরে কলকাতা থেকে মুম্বই গিয়ে পরপর তিনবার আন্তর্জাতিক বিমান বদলে তবেই ইশা হংকংয়ে পৌঁছবেন।

সেখানে পৌঁছেও ইশাকে আরও ২১ দিন নিভৃতাবাসে কাটিয়ে তবেই পড়াশোনা শুরু করতে হবে বলে জানা যাচ্ছে।