UP Vote: হাত বাড়িয়ে সমর্থন, অখিলেশের বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে না কংগ্রেস
Priyanka Gandhi (Photo Credit: Instagram)

লখনউ, ১ ফেব্রুয়ারি: উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Elections 2022) রাজ্যের প্রধান বিরোধী নেতা অখিলেশ যাদবের (Akhilesh Yadav) বিরুদ্ধে কোনও প্রার্থী দাঁড় করাচ্ছে না কংগ্রেস (Congress)। এমনকী সমাজবাদী পার্টির প্রধান অখিলেশের কাকা শিবপাল যাদবের বিরুদ্ধেও না লড়ার সিদ্ধান্ত নিল কংগ্রেস। উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির সঙ্গে জোট না গড়ে একাই লড়ছে কংগ্রেস। তবে জোট না হলেও মুলায়ম-অখিলেশের দলের সঙ্গে কংগ্রেসের সম্পর্ক মধুর। প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বে এবার উত্তরপ্রদেশে লড়ে ভাল ফলের আশায় কংগ্রেস। কিন্তু অখিলেশের বিরুদ্ধে প্রার্থী না করিয়ে দলের স্থানীয় নেতাদের হতাশ করলেন সোনিয়া গান্ধী। যদিও অখিলেশ রায়বেরালি, আমেথির মত গড়ে সমাজবাদী পার্টির কোনও প্রার্থীকে দাঁড় করাননি। ফলে কংগ্রেস, এশপি-র সঙ্গে বন্ধুত্বপূর্ণ লড়াই চলছে রাজ্যে। নিজেদের মধ্যে ভোট কাটাকাটিতে যাতে বিজেপি কোনও মতেই সুবিধা না পায় তা নিশ্চিত করতে চাইছেন গান্ধী-যাদব-রা। আরও পড়ুন: মুম্বইতে করোনায় নাইট কার্ফু উঠল

অখিলেশ যাদব এবার মেনপুরীর কারহাল বিধানসভা কেন্দ্র থেকে লড়ছেন। অখিলেশের বিরুদ্ধে কেন্দ্রীয় মন্ত্রী এসপি সিং বাঘেল (S.P.Singh Baghel) কে প্রার্থী করেছে বিজেপি (BJP)। মেনপুরীর কারহাল বিধানসভা কেন্দ্র থেকে অখিলেশের বিরুদ্ধে আগ্রার সাংসদ বাঘেলকে দাঁড় করিয়ে চমক দেয় বিজেপি। কারণ কেন্দ্রীয় আইন প্রতিমন্ত্রী এসপি বাঘেল আগে সমাজবাদী পার্টির শীর্ষ নেতৃত্বের অংশ ছিলেন। বাঘেলের রাজনৈতিক জীবনের শুরু হয়েছিল সমাজবাদী পার্টির সুপ্রিমো মুলায়ম সিং যাদবের হাত ধরে।

জালেসর থেকে তিনবার সমাজবাদী পার্টির টিকিটে জিতে সাংসদও হয়েছিলেন বাঘেল। তবে পরে এসপি ছেড়ে বিএসপিতে যোগ দেন। কিন্তু এরপর বিএসপি থেকে হেরে ২০১৫ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন। এর আগেও বাঘেল যাদব পরিবারের বিরুদ্ধে ভোটে দাঁড়িয়েছিলেন। তবে অখিলেশ ও তাঁর স্ত্রী ডিম্পলের বিরুদ্ধে দাঁড়িয়ে হেরেছিলেন তিনি।