জম্মু-কাশ্মীরে পঞ্চায়েত নির্বাচন বয়কটের কথা ঘোষণা কংগ্রেসের
জম্মু-কাশ্মীরে স্থানীয় নির্বাচন বয়কটের কথা ঘোষণা কংগ্রেসের। (Photo Credit: ANI)

শ্রীনগর, ৯ অক্টোবর: জম্মু-কাশ্মীরে এখন নির্বাচন করার পরিস্থিতি নেই। এই দাবি করে ভূ স্বর্গে হতে চলা পঞ্চায়েত নির্বাচন বয়কট করার কথা ঘোষণা করল কংগ্রেসের জম্মু-কাশ্মীর শাখা। সংবিধানের ৩৭০ ধারা রদ করার জন্য যেভাবে স্থানীয় রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হয় তারই প্রতিবাদে জম্মু-কাশ্মীরে পঞ্চায়েত বা ব্লক ডেভেলপমেন্ট কাউন্সিলের নির্বাচন বয়কট করার কথা জানাল জম্মু-কাশ্মীর কংগ্রেস। সংবিধানের ৩৭০ ধারা রদ করার ঠিক আগে অশান্তির আশঙ্কায় ভূ স্বর্গে রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী-ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি সহ রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে রাখা হয়।

এরই প্রতিবাদে সরব জম্মু-কাশ্মীর কংগ্রেস। সাংবাদিক সম্মেলনে জম্মু-কাশ্মীর কংগ্রেসের প্রধান জিএ মীর বলেন, নির্বাচন ঘোষণা করার আগে নির্বাচন কমিশনের উচিত ছিল রাজ্যের সব রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করা। রাজ্যের নেতারা এখনও গৃহবন্দি, এই অবস্থায় কী করে নির্বাচন হবে তা নিয়ে প্রশ্ন তোলেন ভূ স্বর্গের এই কংগ্রেস নেতা। আরও পড়ুন-ভারতের বাজারে জাল টাকা ছড়িয়ে দিতে মরিয়া পাকিস্তান; সন্ত্রাসের পুঁজির ভিত্তি তৈরিতেই এমন কূটনৈতিক চাল

বিবৃতি দিয়ে জম্মু-কাশ্মীর কংগ্রেস জানায়, আমরা বিডিসিএ নির্বাচনে অংশ নেবো না। যখন রাজ্যের নেতারা গৃহবন্দী। সেই অবস্থায় কী করে নির্বাচন হয়!''শুধুমাত্র একটা রাজনৈতিক দলকে খুশি করতেই জম্মু-কাশ্মীরে পঞ্চায়েত নির্বাচন হচ্ছে বলে মীর অভিযোগ করেন। সংবিধানের ৩৭০ ধারা রদ করার পর থেকে জম্মু-কাশ্মীরে এই প্রথম কোনও নির্বাচন হবে।গত দু মাস ধরে টেলিফোন-ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকা সহ স্বাভাবিক জনজীবন ব্যাহত হবে।