Kamalnath: পদ্মে কমল-লোচন! বিজেপিতে যোগ দিতে চলেছেন কংগ্রেসের কমলনাথ

নতুন দিল্লি, ১৭ ফেব্রুয়ারি: কমলের পদ্মে যোগ! সব ঠিকঠাক থাকলে আজ, শনিবারই ক মাস আগে মধ্যপ্রদেশে (Madhya Pradesh) কংগ্রেসের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কমলনাথ (Kamal Nath) যোগ দিতে চলেছেন বিজেপি (BJP)-তে। যে কংগ্রেস তাঁকে মুখ্যমন্ত্রী থেকে সাংসদ, রাজ্য সভাপতি থেকে শুরু করে সব পদ দিয়েছে সেই কমলনাথ পদ্ম-শিবিরে যোগ দিচ্ছেন। সঙ্গে ২০ জন বিধায়ক ও এক সাংসদও কমলনাথের সঙ্গে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যাচ্ছেন। বিজেপি-তে যোগ দেবেন বলে এদিন দুপুরে দিল্লিতে আসেন কমলনাথ। তাঁকে দিল্লিতে বিজেপির সদর দফতরে দেখা যায়। যে কমলনাথকে শিখ দাঙ্গায় প্রধান অভিযুক্ত বলে বিজেপি বরাবর আক্রমণ করে এসেছে।

২০১৮ মধ্যপ্রদেশ নির্বাচনে কমলনাথকে মুখ্যমন্ত্রী করা হয় বলেই জ্যোতিরাদিত্য সিন্ধিয়া কংগ্রেসের সরকার ভেঙে বিজেপিতে যোগ দিয়েছিলেন। পরে জ্যোতিরাদিত্য মোদী মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ মন্ত্রক পান। এবার কমলনাথ ও সিন্ধিয়া- মধ্যপ্রদেশ কংগ্রেসের দুই গোষ্ঠীর নেতাই মোদী শিবিরে নাম লেখালেন। মধ্যপ্রদেশে কংগ্রেসের একমাত্র সাংসদ হলেন কমলনাথের ছেলে নকুলনাথ। আরও পড়ুন-তামিলনাড়ুর বিরুধুনগরে বাজি কারখানায় বিস্ফোরণ , নিহত ৮

দেখুন খবরটি

দেখুন

ক মাস আগে কমলনাথের নেতৃত্বে মধ্যপ্রদেশে লড়ে কংগ্রেসের ভরাডুবি হয়। শিবরাজ সিং চৌহানের বিরুদ্ধে হাওয়া থাকলেও মধ্যপ্রদেশ নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি হয়। বিজেপি ১৬৩টি আসনে জিতে ক্ষমতা ধরে রাখে, সেখানে কমলনাথের নেতৃত্বে লড়ে কংগ্রেস পায় মাত্র ৬৬টি আসন। ভরাডুবির পর খুব স্বাভাবিকভাবেই কমলনাথকে রাজ্য সভাপতির পদ থেকে সরিয়ে দেয় কংগ্রেস। তাঁর জায়গা যুব নেতা জিতু পাটওয়ারিকে মধ্যপ্রদেশ কংগ্রেসের দায়িত্ব দেয় হাত শিবির।

দেখুন খবরটি

সেখানেই দলের শীর্ষ নেতৃত্বের ওপর ক্ষুব্ধ হন কমলনাথ। ছেলে নকুলনাথকে ছিন্দেওয়াড়া থেকে সবার আগে লোকসভা প্রার্থী ঘোষণা করতে হবে, কমলনাথের এই দর কষাকঠিতে রাজি হয়নি হাত শিবির। মধ্যপ্রদেশে আর কিছুই খারাপ হওয়া বাকি নেই ধরে নিয়ে জিতু পটওয়ারিতে ওপর আস্থা রেখে কমলনাথের দর কষাকষিতে আগ্রহ দেখালেন না মল্লিকার্জন খাড়গে, রাহুল গান্ধী-রা।