Arvinder Singh Lovely: শিবির বদলের ও লাভলি চাল! বিজেপিতে যোগ গম্ভীরের বিরুদ্ধে লড়া কংগ্রেস প্রার্থী অরবিন্দর সিং লাভলির
Arvinder Singh Lovely Quits Congress (Photo X)

নতুন দিল্লি, ৪ মে: ভোটের মুখে আরও এক বড় কংগ্রেস নেতার বিজেপিতে যোগ। আপের সঙ্গে জোটের বিরোধিতা করে সম্প্রতি দিল্লি কংগ্রেসের সভাপতি পদ ছাড়া অরবিন্দর সিং লাভলি (Arvinder Singh Lovely) এবার যোগ দিলেন বিজেপিতে। গত ২৮ এপ্রিল লাভলি-র কংগ্রেস সভাপতির পদ ছাড়ার সময়ই ইঙ্গিত ছিল তিনি গেরুয়া শিবিরে নাম লেখাবেন। শনিবার বিকেলে বিজেপির সদর দফতরে সেটাই হল। দেশের আরও এক একটি রাজ্যে প্রদেশ কংগ্রেস সভাপতি পদ্ম শিবিরে যোগ দিলেন।

এর আগে ২০১৭ সালেও ৩০ বছর কংগ্রেসে থাকার পর লাভলি বিজেপি-তে যোগ দিয়েছিলেন। কিন্তু কয়েক মাস পর ফের তিনি হাত শিবিরে ফিরে এসেছিলেন। ২০১৯ লোকসভায় গৌতম গম্ভীরের বিরুদ্ধে দাঁড়িয়ে কংগ্রেসের টিকিটে ৩ লক্ষ ৯২ হাজার ভোটের ব্যবধানে হারা লাভলি তাঁর রাজনৈতিক জীবনে অনেক কিছুই পেয়েছেন।

দেখুন ভিডিয়ো

সবচেয়ে কম বছর বয়েসে দিল্লির বিধায়ক হওয়া থেকে শুরু করে শীলা দীক্ষিতের মন্ত্রিসভায় গুরত্বপূর্ণ মন্ত্রকের দায়িত্ব পাওয়া-কংগ্রেসের থেকে লাভলি অনেক কিছুই পেয়েছেন। কিন্তু এবার লোকসভা নির্বাচনে দিল্লি-তে তাঁকে আর প্রার্থী করেনি কংগ্রেস। লাভলি-র নাম নিয়ে জল্পনা চললেও শেষ পর্যন্ত কানাহাইয়া কুমার-কে উত্তর-পূর্ব দিল্লি কেন্দ্রে প্রার্থী করে দল। অন্যদিকে, লাভলির পুরনো কেন্দ্র পূর্ব দিল্লিতে এবার আপ-কে ছেড়েছে কংগ্রেস।

আপের সঙ্গে জোট গড়ে সাতটির মধ্যে কংগ্রেস এবার দিল্লিতে তিনটি লোকসভা আসনে লড়ছে। সেই তিন আসনে কংগ্রেস প্রার্থীরা হলেন- কানহাইয়া কুমার (উত্তর পূর্ব দিল্লি), উদিত রাজ (উত্তর পশ্চিম দিল্লি ) ও জয়প্রকাশ আগরওয়াল (চাঁদনি চক)।

৫৫ বছরের লাভলি চেয়েছিলেন এবার কংগ্রেস দিল্লিতে একাই লড়ুক। কিন্তু আপের সঙ্গে জোট প্রক্রিয়ার সময়েও তিনি দিল্লি কংগ্রেসের সভাপতি ছিলেন। কিন্তু দল তাঁকে প্রার্থী না করার পরই প্রথমে পদ, তারপর কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিলেন।

প্রার্থী না কারণেই ক্ষোভেই তিনি দলবদল করলেন সেটা পরিষ্কার। তবে দিল্লি বিজেপি-তে এখন বহু হেভিওয়েটের ভিড়। গতবার দিল্লির ৬জন সাংসদকে এবার টিকিট দেওয়া হয়নি। দিল্লিতে বিজেপি-র অনেক মুখের মাঝে লাভলি কীভাবে নিজেকে জায়গা করেন নেন সেটাই দেখার।