Prachanda's India Visit: বিজেপির আমন্ত্রণে শুক্রবার ভারতে আসছেন প্রচণ্ড, বৈঠক করবেন জেপি নাড্ডার সঙ্গে
Pushpa Kamal Dahal (Photo: IANS)

কাঠমান্ডু, ১৪ জুলাই: শুক্রবার ভারতে আসছেন কমিউনিস্ট পার্টি অফ নেপাল (Communist Party Of Nepal)-র চেয়ারম্যান পুষ্প কমল দাহাল (Pushpa Kamal Dahal) ওরফে প্রচণ্ড (Prachanda)। সম্প্রতি, একটি উচ্চ-পর্যায়ের চিনা প্রতিনিধিদল নেপালে গিয়ে নেপালের বিভিন্ন কমিউনিস্ট দলগুলির সঙ্গে বৈঠক করে ও এক হওয়ার জন্য পরামর্শ দেয়। এরপরই প্রচণ্ডর দিল্লি সফর তাৎপর্যপূর্ণ। বিশেষ করে নেপালে সাধারণ নির্বাচনের আবহে। কাঠমাণ্ডুতে নেপালি কংগ্রেস, সিপিএন-ইউএমএল, মাওবাদী সেন্টার এবং অন্যান্য দলগুলির সঙ্গে বৈঠক করেছে চিনা প্রতিনিধি দল। এছাড়াও রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং প্রধান রাজনৈতিক দলগুলির নেতাদের সঙ্গেও বৈঠক করে দলটি।

চিনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক যোগাযোগ বিভাগের প্রধান লিউ জিয়ানচাওর নেতৃত্বে উচ্চ পর্যায়ের চিনা প্রতিনিধিদল বিভিন্ন কমিউনিস্ট পার্টির নেতাদের সঙ্গে দেখা করে এক হওয়ার জন্য আহ্বান জানায়। আরও পড়ুন: Jahangirpuri Violence: জাহাঙ্গিরপুরী হিংসার ঘটনায় আজ আদালতে চার্জশিট জমা দেবে দিল্লি পুলিশ

দাহালের সচিবালয় জানিয়েছে, ভারতের ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে দাহাল ভারত সফরে আসছেন। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, বিদেশ মন্ত্রী এস জয়শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রচণ্ড। দিল্লিতে একটি সমাবেশে ভাষণও দেবেন বলে আশা করা হচ্ছে। আর কোনও রাজনৈতিক নেতার সঙ্গে তিনি বৈঠক করবেন কি না তা এখনও জানা যায়নি। রবিবার ভারত সফর সেরে দেশে ফিরবেন দাহাল।