Delhi High Court (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২১ সেপ্টেম্বর: দেশের ৮টি রাজ্যের হাইকোর্টে প্রধান বিচারপতি নিয়োগ করল কেন্দ্রীয় সরকার। দিল্লি, হিমাচল প্রদেশ, মধ্য়প্রদেশ, মেঘালয়া, জম্মু-কাশ্মীর ও লাদাখ, এবং মাদ্রাজ হাইকোর্টে নতুন প্রধান বিচারপতিদের নিয়োগ করা হল। গত ১৮ জুলাই সুপ্রিম কোর্টের কোলেজিয়ামে এই আটটি রাজ্যে বিচারপতিদের নামের প্রস্তাব পাঠিয়েছিস। দু মাস পর সেই প্রস্তাবে সায় দিয়ে দিল্লি সহ দেশের আটটি রাজ্যের হাই কোর্টগুলিতে নতুন বিচারপতি নিয়োগ করল কেন্দ্র।

দেশের রাজধানী দিল্লি হাইকোর্টের স্থায়ীভাবে বিচারপতি পদে বসছেন জাস্টিস মনমোহন। এতদিন তিনি কার্যনির্বাহী হিসেবে দিল্লি হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ করছিলেন। দিল্লি হাইকোর্টের বিচারপতি রাজীব শাখধেরকে হিমাচল প্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসবে নিয়োগ করা হল। মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন সুরেশ কুমার কাইত।

দেশের আটটি রাজ্যে প্রধান বিচারপতি নিয়োগ করল কেন্দ্র সরকার

কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্র প্রসন্ন মুখার্জিকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হল। কেরালা হাইকোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন নীতীন মদুকর জামদার। তিনি এখন বোম্বে হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ করছেন। ভূ স্বর্গের হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব দেওয়া হল তাসি রাবস্টান-কে। কেআর শ্রীরাম মাদ্রাস হাইকোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন।