BMC Makes Wearing Mask Mandatory: করোনার থাবায় কাঁপছে শহর, মুম্বইতে মাস্ক বাধ্যতামূলক করল বিএমসি
বৃহন্মুম্বই পুরসভার ফাইলচিত্র (Photo Credits: Facebook)

মুম্বই, ৮ এপ্রিল: করোনার জেরে বিধ্বস্ত দেশ। বিপজ্জনক অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। বুধবার বৃহন্মুম্বই পুরসভার (BMC) তরফে রাজ্যবাসীকে রীতিমতো সতর্ক করা হয়েছে। হাসপাতাল, বাজার, মার্কেট বা যে কোনওরকম জনসাধারণের চলাচলের জায়গায় যান না কেন সব্বাইকে পরতে হবে মাস্ক। পুরসভার কমিশনার প্রবীণ পরদেশি বলেছেন, যাঁরা এই বিধি মানবেন না তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারায় মামলা রুজু হবে। এই সিদ্ধান্ত তখনই নেওয়া হল, যখন মুম্বই ও পার্শ্ববর্তী এলাকায় হু হু করে সংক্রমণ বেড়ে গেল। এদিন বিএমসি টুইটারে একটি সার্কুলারট পোস্ট করে। পরে তা বিভিন্ন সাংবাদিক ও রাজনীতিকরা শেয়ার করেছেন।

সেখানে স্পষ্ট বলা হয়েছে, রাস্তায় যদি কেউ বেরোন তা যে কাজেই হোক না কেন, হাসপাতাল, অফিস, মার্কেট, বাজার যেখানেই যাবেন তিন স্তরের মাস্ক পরুন, না থাকলে তিন স্তরের কাপড়কেও মাস্কের মতো ব্যবহার করতে পারেন। মাস্ক ছাড়া বেরলেই শাস্তি অবধারিত। এদিন আগেই বিএমসি কমিশনার জানিয়েছেন করোনা মোকাবিলায় ৮০, ০০০ পিপিই কিটের বরাত দেওয়া হয়েছে। বর্তমানে তাঁদের কাছে ১৫ হাজার পিপিই রয়েছে। মেট্রো শহরে কোরনা মোকাবিলায় যা যথেষ্ট নয়। রাজ্যে যে ৫ হাজার স্বাস্থ্যকর্মী রয়েছেন তাঁদের সবাই সুস্থ কি না তা জানতে টেস্ট করা হবে। প্রথম ধাপে নার্স, প্যারামেডিক্যাল কর্মী ও অ্যাম্বুল্যান্স চালকরা এই টেস্টের আওতায় আসবেন। তারপর একে একে বাস চালক এবং যাঁরা অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ করছেন, তাঁদের প্রত্যেককে এই টেস্টের আওতায় রাখা হয়েছে। কারণ ব়্যাপিড অ্যান্টিবডি টেস্টেই ভাইরাস মারার শক্তি তাঁদের শরীরে তৈরি হয়েছে কি না তা বোঝা যাবে। আরও পড়ুন-John Prine Dies: করোনার কাঁটা, মার্কিন মুলুকে প্রয়াত কিংবদন্তী লোকসংগীত শিল্পী জন প্রাইন

জানা গিয়েছে, মুম্বইতেই ৬৫০-এর বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। যার মধ্যে ৪০ জনের মৃত্যু হয়েছে। বুধবার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হল, ভারতে করোনা আক্রান্তের (COVID-19) সংখ্যা এখন ৫ হাজার ১৯৪। যার মধ্যে ৪ হাজার ৬৪৩ জন এখন হাসপাতালে চিকিৎসাধীন। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ১৪৯ জনের। সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৪০১ জন। গত ২৪ ঘণ্টায় ভারত ৭৭৩ জন নতুন করে মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ১০ জনের। মহামারী করোনার গ্রাসে দেশে সব থেকে খারাপ অবস্থায় রয়েছে মহারাষ্ট্র। রাজ্যে এখনও পর্যন্ত ১০১৮ জন আক্রান্ত হয়েছেন। ৭৯ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। মৃত্যু হয়েছে ৬৪ জনের। আজ সকালে পুনেতে ২ জনের মৃত্যু হওয়ায় মহারাষ্ট্রে এখনও পর্যন্ত করোনার বলি ১০। ২১ দিনের লকডাউনের মাঝামাঝি সময়ে রয়েছে দেশ। ১৪ এপ্রিল পর্যন্ত চলবে লকডাউন।