Prashant Kishor On BJP: আগামী কয়েক দশক ভারতীয় রাজনীতিতে শক্তি হয়ে থাকবে বিজেপি, বললেন ভোট কুশলী প্রশান্ত কিশোর
Prashant Kishor (Photo: Twitter)

গোয়া, ২৮ অক্টোবর: বিজেপি (Bharatiya Janata Party) আগামী কয়েক দশক ধরে ভারতের রাজনীতিতে একটি চালিকা শক্তি হয়ে থাকবে। গতকাল গোয়ায় একথা বলেন ভোট কুশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor)। ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটির (IPAC) প্রধান জানিয়েছেন, তিনি বিশ্বাস করেন বিজেপির বিরুদ্ধে অনেক দশক ধরে লড়াই করতে হবে। আগামী কয়েক দশকে বিজেপির শক্তিশালী উপস্থিতির ভবিষ্যদ্বাণী করার সময় রাহুল গান্ধীকে আক্রমণ করেন প্রশান্ত কিশোর। তিনি বলেন, রাহুল সম্ভবত বিভ্রমের মধ্যে ছিলেন যে নরেন্দ্র মোদীর ক্ষমতা কমে যাওয়া সময়ের বিষয় মাত্র।

কিশোর আরও বলেন, "বিজেপি ভারতীয় রাজনীতির কেন্দ্রে থাকবে, তারা জিতুক বা হারুক। কংগ্রেসের প্রথম ৪০ বছরের মতো বিজেপিও শক্ত ভিতে দাঁড়িয়ে থাকবে ভারতীয় রাজনীতিতে। বিজেপি কোথাও যাবে না। জাতীয় স্তরে একবার ৩০% ভোট পেয়ে গেলে দ্রুত হারিয়ে যাবে না কেউ। তাই এই ফাঁদে পা দেওয়া ঠিক নয় যে মানুষ রেগে যাচ্ছে এবং তাঁরা মোদীকে হারিয়ে দেবেন। হয়তো তাঁরা মোদীকে ছুঁড়ে ফেলে দিতে পারে, কিন্তু বিজেপি কোথাও যাবে না। আগামী কয়েক দশক ধরে আপনাকে এদের বিরুদ্ধে লড়াই করতে হবে। সেখানেই সম্ভবত রাহুল গান্ধীর সমস্যা। তিনি মনে করেন যে মানুষ নরেন্দ্র মোদীকে ছুঁড়ে ফেলে দেবে, আর তা সময়ের ব্যাপার মাত্র। তবে সেটা একেবারেই হচ্ছে না।" আরও পড়ুন: Jagdeep Dhankhar Discharged From AIIMS: ম্যালেরিয়ার কবল থেকে মুক্ত, এইমস থেকে ছাড়া পেলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

প্রশান্তের কথায়, "আপনি যদি মোদীর শক্তি পরীক্ষা না করেন, বোঝেন এবং উপলব্ধি না করেন, আপনি কখনই তাঁকে হারাতে পারবেন না। আমি যে সমস্যাটি দেখছি তা হল বেশিরভাগ লোক তাঁর শক্তি বোঝার জন্য, তিনি কী কারণে জনপ্রিয়, তা বোঝার জন্য যথেষ্ট সময় ব্যয় করছে না। আপনি যদি জানেন, তবেই আপনি পাল্টা খুঁজে পেতে পারেন।"

কংগ্রেস দল কী ভাবে নরেন্দ্র মোদী এবং বিজেপির ভবিষ্যত দেখছে? জবাবে প্রশান্ত কিশোর বলেন, "আপনি যে কোনও কংগ্রেস নেতা বা কোনও আঞ্চলিক নেতার সঙ্গে কথা বলবেন, তাঁরা বলবে, এটা সময়ের ব্যাপার, মানুষ বিরক্ত হয়ে যাচ্ছে। সেখানে একটি ক্ষমতাবিরোধী ঢেউ হবে এবং লোকেরা তাঁকে ফেলে দেবে। আমি এটাকে সন্দেহ করি। এটা হচ্ছে না।"

উদাহরণ হিসেবে কিশোর বলেন, কী ভাবে মোদী সরকার জ্বালানির দাম বাড়িয়ে চলেছে। এটা জেনেও যে লোকজন বিরক্ত হবে। প্রশান্ত কিশোর দেশের একটি খণ্ডিত ভোটব্যাঙ্কের দিকে ইঙ্গিত করে বলেছেন, " যদি ভোটার স্তরের দিকে তাকান, এটি এক-তৃতীয়াংশ এবং দুই-তৃতীয়াংশের মধ্যে লড়াই। মাত্র এক তৃতীয়াংশ মানুষ বিজেপিকে ভোট দিচ্ছে বা বিজেপিকে সমর্থন করছে। সমস্যা হল বাকি দুই-তৃতীয়াংশ ১০, ১২ বা ১৫টি রাজনৈতিক দলে বিভক্ত এবং এটি মূলত কংগ্রেসের পতনের কারণেই।"