অর্থনীতির মন্দাগতি কাটাতে নরসিমা  রাও মনমোহন সিংয়ের পথ ধরুক বিজেপি, একি বললেন নির্মলা সীতারমণের স্বামী!
নির্মলা সীতারমন ও অর্থনৈতিক সংকট(Photo Credit:File)

নতুন দিল্লি, ১৪ অক্টোবর: যতই পূ্র্বতন কংগ্রেস সরকারকে বর্তমান মোদি সরকার সমালোচনা করুক না কেন দেশ বাঁচাতে হলে কংগ্রেসের দেখানো পথ ছাড়া বিজেপি সরকারের আর গিত নেই। এতদিনে মুখ খুললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের স্বামী পরকলা প্রভাকর (Parakala Prabhakar)। কিছুদিন আগেই দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর অর্থনৈতিক ভাবনার সমালোচনা করেছিল বিজেপি। এবার বিজেপির পালটা সমালোচনা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের স্বামী পরকলা প্রভাকর। একইসঙ্গে তিনি বলেন, সরকার এখন অপর দুই প্রাক্তন কংগ্রেসী মুখ্যমন্ত্রী পি ভি নরসিংহ রাও (Narasimha Rao) এবং মনমোহন সিং-এর (Manmohan Singh)অর্থনৈতিক মডেল অনুসরণ করুক। তবে অর্থনীতি বিপর্যয় থেকে রক্ষা পাবে।

উল্লেখ্য, একসময় বছর ষাটের পরকলা প্রভাকর একসময় অন্ধ্রপ্রদেশ সরকারের উপদেষ্টা ছিলেন। সোমবার এক সর্বভারতীয় দৈনিকে প্রবন্ধ লেখেন তিনি। তাতে বলা হয়েছে, সর্দার বল্লভভাই পটেলকে যেমন বিজেপি রাজনীতিতে নিজের আইকন বানিয়েছে, তেমন অর্থনীতিতে আইকন বানাতে পারে নরসিংহ রাওকে। প্রভাকর প্রবন্ধের শুরুতেই বলেছেন, সরকার এখনও স্বীকার করছে না যে, অর্থনীতি মন্দার মুখে পড়েছে। কিন্তু এখনও পর্যন্ত যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে বোঝা যায়, আমরা রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়েছি। যতদূর মনে হয়, সরকার এখনও বুঝতে পারেনি, অর্থনীতির দূরবস্থার কারণ কী। পরে নির্মলা সীতারমণকে তাঁর স্বামীর ওই প্রবন্ধ সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি বলেন, ২০১৪ থেকে ’১৯ সালের মধ্যে সরকার অনেকগুলি গুরুত্বপূর্ণ সংস্কার করেছে। জিএসটি চালু করা তার অন্যতম। স্বামী যতই সত্য প্রবচন আউড়ে যাক না কেন আজতে বিজেপি নেত্রী নির্মলা সীতারমণকে তো মোদি শাহর পথেই চলতে হবে। সেটা তাঁর বক্তব্যেই স্পষ্ট হয়ে গিয়েছে।আরও পড়ুন-হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর আসলে গাধা, ভোটের আগে মহারাষ্ট্রের কংগ্রেস নেতা কেন বললন এমন কথা ? (দেখুন ভিডিও)

এমনিতে অর্থনীতির মন্দা গতি নিয়ে ঘরেবাইরে ব্যাপক সামলোচত মোদি সরকার। তায় গাড়ি শিল্পের মন্দার কারণ ব্যাখ্যা করতে গিয়ে কিছুদিন আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী  ওলা উবেরের মতো অ্যাপ ক্যাবের যে উদাহরণ টেনেছিলেন তাতে হাসির খোরাকের অভাব ছিল না। ফের মুখ ফসকে কিছু বলেদের নেটিজেনদের খপ্পরে পড়তে চাইলেন না তিনি।