BJP Star Campaigners: দিল্লিতে মোদী-শাহর সঙ্গে বিজেপির তারকা প্রচারক গম্ভীর, লাভলিও
Gautam Gambhir (Photo Credit: Nadir Khan/ X)

নতুন দিল্লি,৬ মে: দিল্লি কংগ্রেস সভাপতির দায়িত্ব ছেড়ে সদ্য বিজেপিতে যোগ দেওয়া অমরিন্দর সিং লাভলি-কে সম্মান দিল বিজেপি। দলের অনেক বড় নেতার নাম না থাকলেও, সদ্য দলবদল করা লাভলিকে দিল্লিতে লোকসভা নির্বাচনে তারকা প্রচারকের তালিকায় রাখল গেরুয়া শিবির। সেই সঙ্গে আইপিএলে কেকেআর নিয়ে ব্যস্ত থাকা গৌতম গম্ভীর-কেও দিল্লিতে তারকা প্রচারক হিসেবে রাখল বিজেপি। কেকেআর-কে আইপিএলে জেতানোর পাশাপাশি এবার গম্ভীরকে দিল্লিতে বিজেপি-কে জেতানোর দায়িত্বও কাঁধে তুলে নিতে হবে।

দলের প্রার্থী ঘোষণার ঠিক আগে ২০১৯ লোকসভায় বিজেপির টিকিটে বিপুল ভোটে জয়ী গম্ভীর চিঠি লিখে জানিয়েছিলেন, তিনি এবার আর ভোটে দাঁড়াতে চান না। বিশ্বকাপ জয়ী প্রাক্তন তারকা ক্রিকেটারের পরিবর্তে তাই পূর্ব দিল্লিতে এবার হর্ষ মালহোত্রা-কে দাঁড় করায় গেরুয়া শিবির। তবে প্রার্থী না হলেও প্রচারক হিসেবে থাকছেন গম্ভীর।  আরও পড়ুন-৯৯ শতাংশ পেয়ে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় প্রথম এই ছাত্রী

দেখুন বিজেপি-র তালিকা

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী লোকসভা নির্বাচনের প্রচারে রাজ্যভিত্তিক তারকা প্রচারকদের তালিকা প্রকাশ করতে হয়। দিল্লিতে বিজেপির সেই প্রচারক তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা-র সঙ্গে কংগ্রেসের প্রাক্তন দিল্লি সভাপতি লাভলিকেও রাখা হল। এই তালিকায় আছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল, স্মৃতি ইরানি, হরদীপ সিং পুরী, হেমা মালিনি-রাও আছেন হেভিওয়েট এই তালিকায়।

দিল্লিতে বিজেপি-র তারকা প্রচারক হিসেবে দেখা যাবে তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই-কেও। এবার দিল্লিতে টিকিট না পাওয়া বিদায়ি সাংসদ মিনাক্ষী লেখি, হর্ষবর্ধন-রাও তারকা প্রচারক হিসেবে থাকছেন। মোহন যাদব থেকে পুষ্কর সিং ধামি, নয়াব সিং সাইনি-দের মত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও দিল্লিতে দলের প্রার্থীদের জেতাতে জোর প্রচার করবেন। আগামী ২৫ মে ষষ্ঠ দফায় দিল্লিতে ভোটগ্রহণ হতে চলেছে। সাতটি লোকসভা কেন্দ্রকে বিভিন্ন জোনে ভাগ করে ৪০ জন তারকা প্রচারকদের দিয়ে প্রচার চালাবে গেরুয়া শিবির।

তার আগে আগামী দু সপ্তাহ প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী, হেভিওয়েট নেতা, সেলেব্রিটি নেতা-নেত্রী, বিরোধী শিবির ছেড়ে সদ্য আসা নেতাদের জোর প্রচারে নামাচ্ছে বিজেপি।

গত দুটি লোকসভা নির্বাচনে দিল্লিতে বিজেপি সব কটা লোকসভা আসনেই জিতে আসছে। তবে এবার বিজেপি-র লড়াই কঠিন। কারণ এই প্রথম জোট গড়ে লড়ছে কংগ্রেস ও আম আদমি পার্টি। বিরোধী ভোট এক বাক্সে পড়লে পদ্ম শিবির সমস্যায় পড়তে পারে। সেই কথায় মাথায় রেখেই একমাত্র মনোজ তিওয়ারি ছাড়া দিল্লির বাকি ৬টি লোকসভা কেন্দ্রে বিদায়ী সাংসদদের টিকিট না দিয়ে নতুন প্রার্থী দিয়েছে গেরুয়া শিবির।