Amit Shah: তৃতীয় দফার শেষেই দুশো আসনে জিতে গিয়েছে এনডিএ, দক্ষিণ ভারতে এক নম্বর দল হবে বিজেপি, দাবি অমিত শাহর
Amit Shah (Photo Credit: ANI/Twitter)

পার্থ প্রতিম চন্দ্র: ইসবার ৪০০ পাড়। এই স্লোগান নিয়ে চলতি লোকসভা নির্বাচনে নেমেছে বিজেপি। টানা তিনবার মসনদে বসাই নয়, নরেন্দ্র মোদীর এবারের লক্ষ্য হল দেশজুড়ে ৪০০টি আসনে তার দল ও শরিকদের জেতা। ভোট শুরুর মুখে নির্বাচনী বন্ডের তথ্যে অস্বস্তি থেকে ভোট চলাকালীন এনডিএ-র দল জেডি (এস)-র সাংসদ প্রজ্জল রেভান্নার যৌন কাণ্ড, ব্রিজভূষণ সিং-য়ের যৌন হেনস্থা পর্ব, কংগ্রেসের ইস্তেহার প্রচারে আসায় কিছুটা চাপেই আছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও কিছু ক্ষেত্রে প্রচারে খেই হারাতে দেখা যাচ্ছে। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কিন্তু সে সব উড়িয়ে বড় দাবি করলেন। বিজেপির চাণক্য শাহ দাবি করলেন, দেশজুড়ে তৃতীয় দফার নির্বাচন শেষ হয়ছে। এরই মধ্যে এনডিএ দুশোর কাছাকাছি আসনে জিতে গিয়েছে। প্রসঙ্গত, তিন দফা মিলিয়ে দেশে ২৮৩টি লোকসভা আসনে ভোটগ্রহণ সম্পূর্ণ হয়েছে।

ইতিমধ্যেই বিজেপি ও তার সহযোগী দলেরা ২০০টি আসনে জিতে গিয়েছে দাবি করার পর শাহ বলেন, "এবার সোমবার হতে চলা চতুর্থ দফার ভোটে এনডিএ খুব ভাল ফল করবে। আমরা ৪০০-র বেশী আসনে জেতার দিকেই এগোচ্ছি।" এরপর শাহ দাবি করেন দক্ষিণ ভারতে বিজেপি এবার অবিশ্বাস্য ভাল পারফরম্যান্স করবে। সোমবার অন্ধ্র ও তেলাঙ্গানায় ভোটগ্রহণ। তার আগে বিজেপি-র চাণক্য দাবি করেন, "এবার দক্ষিণ ভারতে বিজেপি সবচেয়ে বড় দল। কংগ্রেস শাসিত তেলাঙ্গানায় বিজেপি ১০টি আসনের বেশী পাবে।" যেখানে তেলাঙ্গানায় মোট ১৪টি আসন আছে। তেলাঙ্গানার পাশাপাশি অন্ধ্রপ্রদেশেও দারুণ ফল করবে বিজেপি, এমন দাবিও করেন শাহ। আরও পড়ুন-Karnataka: বিয়ে ভেঙে যাওয়া নাবালিকাকে খুন করে মাথা কেটে গাছে ঝুলিয়ে দিল ৩২-এর যুবক! গ্রেফতার অভিযুক্ত

প্রসঙ্গত, অন্ধ্রে এবার চন্দ্রবাবু নাইডুর তেলগু দেশম পার্টি (টিডিপি) ও পবন কল্যাণের জনসেনা পার্টি-র সঙ্গে জোট গড়ে ৬টি লোকসভা আসনে লড়ছে বিজেপি। অন্ধ্রে আবার লোকসভার সঙ্গে বিধানসভা ভোটও চলছে।"দক্ষিণ ভারতের বাকি দুটি রাজ্য- কেরালা, কর্ণাটক ও তামিলনাড়ুতে ভোট মিটে গিয়েছে। ভোটের আগে শাহ দাবি করেছিলেন, কেরালা ও তামিলনাডু়তে তার দল দারুণ ফল করবে। গত লোকসভা ভোটে কর্ণাটকে ২৮টি-র মধ্যে ২৬টি, তেলাঙ্গানায় ৪টি আসনে জিতেছিল বিজেপি। তবে তামিলনাড়ু, কেরালা, অন্ধ্রপ্রদেশে ও পুদুচেরিতে খাতা খুলতে পারেনি গেরুয়া শিবির।

দেখুন ভিডিয়ো

দক্ষিণ ভারতে মোট ১৩২টি লোকসভা আসন আছে। তার মধ্যে কেরালায় এর আগে কখনও লোকসভা আসনে জেতেনি বিজেপি। তামিলনাড়ুতে মরিয়া চেষ্টা করে সর্বশক্তি উজাড় করলেও স্ট্যালিন গড়ে পদ্মশিবির তেমন শক্তিশালী হতে পারেনি। কর্ণাটক ও তেলাঙ্গানায় ক মাস আগে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের কাছে হেরেছিল বিজেপি। আর অন্ধ্রে একেবারে দুর্বল বিজেপি-র ভরসা এবার চন্দ্রবাবু নাইডু। তবু শাহর মুখে আত্মবিশ্বাস ঝড়ে পড়ল। একটা জিনিস পরিষ্কার অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে কংগ্রেসকে এবার দক্ষিণ ভারতে ভাল ফল করতেই হবে। আর দিল্লিতে ক্ষমতা ধরে রাখলেও দক্ষিণ ভারতে প্রত্যাশিত ফল না করতে পারলে পদ্ম শিবির বড় হতাশ হবে। দক্ষিণা হাওয়া এবারের ভোটের আবহাওয়ায় খুবই গুরত্বপূর্ণ।