Gujrat CM Bhupendra Patel: গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী নির্বাচিত হলেন ভূপেন্দ্র প্যাটেল
CM Bhupendra Patel with Former CM Vijay Rupani. (Photo Credits: ANI)

গান্ধীনগর, ১২ সেপ্টেম্বর: বিজয় রূপানি (Vijay Rupani) র আচমকা পদত্যাগের পর গুজরাটের নতুন মুখ্যমন্ত্রী (Gujrat CM) নির্বাচিত হলেন ভূপেন্দ্র প্যাটেল (Bhupendra Patel)। স্বচ্ছ ভাবমূর্তি, কাজের মানুষ, নরেন্দ্র মোদীর পছন্দের প্রার্থী হওয়ায় বাকিদের টপকে প্রধানমন্ত্রীর রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হলেন ভূপেন্দ্র প্যাটেল। তিনি গত বিধানসভাতে ভোটেই প্রথমবার জিতে বিধায়ক হয়েছিলেন। ২০১৭ গুজরাট বিধানসভা নির্বাচনে তিনি অমিত শাহ-র কেন্দ্র গান্ধীনগর লোকসভা আসনের অন্তর্গত ঘাতলোদিয়া কেন্দ্র থেকে ১ লক্ষ ১৭ হাজার ভোটে জিতেছিলেন কংগ্রেসের শক্তিকান্ত প্যাটেলের বিরুদ্ধে। আগামী বছর গুজরাট বিধানসভা নির্বাচনে ভূপেন্দ্র প্যাটেলকেই মুখ্যমন্ত্রী মুখ করে লড়তে চলেছে বিজেপি। আরও পড়ুন: ভোটের আগে উত্তরাখণ্ডে কংগ্রেসের ঘর ভাঙন, পারোলার কংগ্রেস বিধায়ক যোগ দিলেন বিজেপিতে

ঠিক ২০১৭ গুজরাট বিধানসভা নির্বাচনের আগে আনন্দিবেন প্যাটেলকে সরিয়ে বিজয় রূপানিকে মুখ্যমন্ত্রী করা হয়েছিল।

করোনার দ্বিতীয় ঢেউতে একেবারে কাবু হয়ে পড়েছিল গুজরাট। সে সময় বিজয় রূপানির ভূমিকা নিয়ে তীব্র অসন্তোষ ছিল গুজরাটবাসীর মধ্যে। সেই অসন্তোষকে সামলাতেই বিজয় রূপানিকে সরানো হল কি না তা নিয়ে জল্পনা চলছে।

গতবার, গুজরাট বিধানসভা নির্বাচনে বিজেপি কোনওরকমে রাজ্যে ক্ষমতায় এসেছিল, এবার ক্ষমতা ধরে রাখাটা খুব সহজ কাজ হবে না।

১৯৯৮ সাল থেকে একটানা এত বছর ধরে গুজরাটে ক্ষমতায় বিজেপি সরকার। প্রধানমন্ত্রীর রাজ্যে এবার নির্বাচনী বৈতরণী পের হতে ভূপেন্দ্র প্যাটেলের ওপরেই বাজি ধরল বিজেপি।