Kapil Mishra: ঘৃণা মন্তব্যে বারবার কাঠগড়ায় ওঠা কপিল মিশ্রকে দিল্লিতে বড় দায়িত্ব দিল বিজেপি
Kapil Mishra

ঘৃণামূলক, ধর্ম বিদ্বেষী মন্তব্যে বারবার অভিযুক্ত হওয়া নেতা কপিল মিশ্রকে দিল্লি বিজেপিতে বড় দায়িত্বে বসালো দল। ২০২০ সালে হওয়া দিল্লি দাঙ্গায় প্ররোচনা দেওয়ার অভিযোগ ওঠা কপিল মিশ্রকে দিল্লি বিজেপি শাখার সহ সভাপতি করলেন জেপি নাড্ডা, অমিত শাহ-রা। ২০১৯ সালে আম আদমি পার্টি ছেড়ে বিজেপিতে যোগ দেন কপিল। কেজরিওয়ালের দলে তিনি ছিলেন বিধায়ক, এবং দলের বড় দায়িত্বে। কিন্তু দিল্লির মন্ত্রকে দুর্নীতিতে জড়িত থাকা কেজরিওয়াল দল থেকে বহিষ্কার করেন কপিলকে। বিজেপিতে যোগ দেওয়ার পরেই কড়া ধর্মীয় বিদ্বেষ ও ঘৃণামূলক মন্তব্য করে মিডিয়ায় খবরে আসেন।

২০২০ সালে রাজ্যের বিধানসভা নির্বাচনের প্রচারে দিল্লির শাহিনবাগকে 'মিনি পাকিস্তান' বলে তুলনা করেন এই নেতা। একেই "ধর্মীয় বিশ্বাসে আঘাত" বলে উল্লেখ করেছিল কমিশন। যে কারণে তাঁর ওপর ৪৮ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞাও জারি হয়েছিল। তবে ঘৃণা মন্তব্যের পরেও ২০২০ দিল্লি বিধানসভায় বিজেপি প্রার্থী হয়ে মডেল টাউন কেন্দ্রে হেরে গিয়েছিলেন কপিল। ভোটে হারের পর তাঁর ঘৃণা মন্তব্যের সুর আরও চড়ান। আরও পড়ুন-

গুজরাট সাধারণ সম্পাদক পদে ইস্তফা প্রদীপ সিংহ ভাঘেলার

শাহিনবাগে সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের সময় সোশ্যাল মিডিয়ায় কপিলের কিছু পোস্ট হিংসা ছড়ায় বলে অভিযোগ। সেই কপিলকে লোকসভা নির্বাচনের জোরকদমে প্রচার শুরুর আগে দিল্লিতে বড় দায়িত্বে আনল। বিজেপির লক্ষ্য গত দু'বারের মত এবারও দিল্লির সাতটি লোকসভা আসনেই জয় পাওয়া। কংগ্রেস ও আম আদমি পার্টি সর্বভারতীয় স্তরে জোট বাঁধায় দিল্লিতে লোকসভায় জয় নিয়ে সন্দেহ তৈরি হয়েছে পদ্ম শিবিরে। আর তাই বিতর্কিত কপিলকে সামনে আনল পদ্ম শিবির। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।