Anti-CAA Protests: আইন পাসের তৃতীয় সপ্তাহেও প্রতিবাদ মিছিল, আঁটো সাঁটো নিরাপত্তায় শান্তিপূর্ণ বিক্ষোভ
বিক্ষোভ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৮ ডিসেম্বর: শুক্রবার সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) নিয়ে দেশের কিছু জায়গায় বিক্ষিপ্ত আন্দোলন হতে দেখা যায়। আইন পাস হওয়ার তৃতীয় সপ্তাহেও দিল্লি (Delhi), মুম্বই (Mumbai) এবং আজমের (Ajmer) সহ আরও কিছু জায়গায় আন্দোলন জারি থাকে। তবে এদিনের বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ। দিল্লির জামিয়া নগর (Jamia Nagar) এবং শাহীন বাগ (Shaheen Bagh) এলাকায় বিক্ষোভকারীরা আন্দোলনের জন্য জড়ো হয়। অন্যদিকে গোটা উত্তরপ্রদেশজুড়ে (Uttar Pradesh) ছিল আঁটো সাঁটো নিরাপত্তা।

জামিয়া বিশ্ববিদ্যালয়ের (Jamia University) বাইরে বিক্ষোভকারীরা বিক্ষোভ (Protest) দেখানোর সময় ছিল না কোনও পুলিশ। শাহীন বাগ এলাকায় নয়ডা থেকে ফরিদাবাদ যাওয়ার রাস্তা বন্ধ ছিল। দিল্লি পুলিশের প্রায় ২৯ কোম্পানির বাহিনী, র‍্যাফ, সিআরপিএফ নামানো হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজের ছেলেমেয়েরা আন্দোলন দেখাতে দিল্লির ইউপি ভবন ঘেরাও করে। তবে ঝামেলা এড়িয়ে পুলিশ ছড়িয়ে ছিটিয়ে থাকা বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। আরও পড়ুন, ফের সীমান্তে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন, ভারতীয় সেনার জবাবে নিকেশ ৩-৪ জন পাক সেনা

রাজস্থানের আজমেরেও সিএএ-র বিরোধিতায় বিক্ষোভ হয়। আজমের দরগার বাইরে থেকে প্রায় শ' খানেক লোক বিক্ষোভ মিছিল করে। সিএএর সমর্থক আজমের দরগার দেওয়ান জয়নুল আবেদিন আলি খানের কুশপুতুল পোড়ায় বিক্ষোভকারীরা। তবে মুম্বইতে সিএএর বিরোধী এবং সমর্থন মিছিল দুটিই হয়। সাউথ মুম্বইয়ের আজাদ ময়দানে বিপক্ষে মিছিল হয়, অন্যদিকে অগাস্ট ক্রান্তি ময়দানে স্বপক্ষে মিছিল বের করা হয়। গত ১১ তারিখ সংশোধিত আইনটি পাস হয়। এরপর থেকে বিক্ষোভের আগুন কিছুটা কমলেও উত্তরপ্রদেশ জুড়ে আগুন এখনও জ্বলছে।