Earthquake In Jammu And Kashmir: একদিনে দ্বিতীয় বার ভূকম্পন, ৪.৬ মাত্রায় ফের কাঁপল জম্মু ও কাশ্মীর
ভূমিকম্প (Photo Credits: PTI)

কাটরা, ১ জুলাই: গোটা ভারতজুড়ে যেন ভূমিকম্পের ঝড় চলছে। কখনও কাঁপছে দেশের পূর্ব প্রান্ত কখনও উত্তরপূর্ব, কখনও বা দক্ষিণ ভারত। বাদ নেই ভূস্বর্গও। মঙ্গলবার রাতে ফের কাঁপল উপত্যকা। এদিন রাত ১১টা বেজে ৩২ মিনিটে জম্মু ও কাশ্মীর মাঝারি কম্পন (earthquake) অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির রিখটার স্কেলে কম্পনের মাত্রা ধরা পড়ে ৪.৬। এই ভূমিকম্পের উৎসস্থল কাটরা থেকে ১০৩ কিলোমিটার পূর্বে ও উপকেন্দ্র মাটির ৫ কিলোমিটার গভীরে ছিল। তবে ১৫ ঘণ্টা আগে ওই একই জায়গাতে আরও একটি ভূকম্পন হয়। এই ঘটনায় কোনও হতাহতের খবর না মিললেও বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। তবে তথ্য বলছে পাকিস্তানের লাহোর ও ইসলামাবাদও এদিন কেঁপে ওঠে।

এদিকে মঙ্গলবারের প্রথম ভূমিকম্পটি সকাল ৮টা বেজে ৫৬ মিনিটে কাটরা থেকে ৮৪ কিলোমিটার পূর্বে অনুভূত হয়। ন্যাশনাল ফর সিসমোলজির রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪.০। তবে সকালের ভূকম্পনের জেরেও কোনও ক্ষয়ক্ষতির খবর রাত পর্যন্ত মেলেনি। গোটা জুন মাসে জম্মু-কাশ্মীরে পাঁচটিরও বেশি ভূমিকম্প হয়েছে। অধিকাংশই কম্পনই যদিও ছিল মৃদু। ফলে, ক্ষয়ক্ষতি সে ভাবে হয়নি। সাম্প্রতিক সময়ে জম্মু-কাশ্মীরে একাধিক বার ঘনঘন ভূমিকম্প হলেও, প্রাণহানির ঘটনা ঘটেনি। তবে, গত বছর পাক অধিকৃত কাশ্মীরে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প কমপক্ষে ২৩ জন মারা যান। জখম হয়েছিলেন শতাধিক মানুষ। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আজাদ কাশ্মীরের নিউ মিরপুর শহর থেকে এক কিলোমিটার দক্ষিণপূর্বে। কম্পন মাত্র ৮ থেকে ১০ সেকেন্ড স্থায়ী ছিল। কিন্তু, তাতেও ভালরকম ক্ষয়ক্ষতি হয়। আরও পড়ুন- Mamata Banerjee: আগামী বছর জুন মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেবে রাজ্য সরকার, পাশাপাশি বেসরকারি বাস রাস্তায় না নামলে আইনি পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিলেন মমতা ব্যানার্জি

এর আগে ২৭ জুন কাশ্মীরে ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৪। কাশ্মীরের হানলে থেকে ৩০০ কিলোমিটার উত্তরপূর্বে ছিল কম্পনের উৎসস্থল। পাকিস্তান, আফগানিস্তান, তাজাখস্তান এবং চিনেও অনুভূত হয় কম্পন। তার কয়েক ঘণ্টা আগে, অর্থাত্‍‌ ২৬ জুন রাতেও উপত্যকায় ভূমিকম্প আঘাত হানে। রাত ৮টা ১৫ মিনিট নাগাদ লাদাখে অনুভূত হয়েছিল ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৫। ভূমিকম্পের উৎসস্থল ছিল কারগিল।