Ram Madhav: হিটলার এবং মুসোলিনিকে গণতন্ত্রের 'পণ্য' বলে আখ্যা বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধবের
রাম মাধব (Photo Credit: Facebook)

নতুন দিল্লি, ১৭ জানুয়ারি: ফের বিতর্কিত মন্তব্য উঠে এল বিজেপির অন্দরমহল থেকে। এডলফ হিটলার (Hitler) এবং বেনিটো এমিলকেয়ার আন্দ্রেয়া মুসোলিনিকে (Mussolini) গণতন্ত্রের পণ্য (Products Of Democracy) বলে উল্লেখ করলেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক রাম মাধব। তিনি আরও বলেন, ভারতীয় গণতন্ত্র অনেক প্রাণবন্ত হয়ে গেছে। এর নিজস্ব বাধা এবং ভারসাম্যতা রয়েছে।

দিল্লিতে একটি অনুষ্ঠানে নিজের মতামত প্রকাশ করে মাধব সংবাদ সংস্থা এএনআই-কে জানিয়েছেন, "ভারতে গণতন্ত্র আসলে কি এগিয়ে চলেছে? এই প্রশ্নটি উত্থাপিত হওয়ার সত্যতা প্রমাণ করে যে ভারতীয় গণতন্ত্র প্রাণবন্ত হয়ে গেছে, তার রয়েছে নিজস্ব বাধা এবং ভারসাম্যতা।" আরও পড়ুন,  প্রজাতন্ত্র দিবসের আগে জঙ্গি হামলার ছক বানচাল, জম্মু-কাশ্মীর থেকে গ্রেফতার ৫ জইশ জঙ্গি

তিনি আরও দাবি করেছিলেন যে হিটলার এবং মুসোলিনি গণতন্ত্রের পণ্য। মাধব বলেছিলেন, "হিটলার ও মুসোলিনি গণতন্ত্রের পণ্য ছিল। তখন থেকে আজ অবধি বিশ্বে উদার গণতন্ত্র এখনও বজায় রয়েছে। গণতন্ত্র সময়ের সাথে সাথে পরিপক্ক হয়।"

এর আগে তিনি বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার শীঘ্রই পর্যায়ক্রমে জম্মু ও কাশ্মীর থেকে ২০-২৫ নেতাকে মুক্তি দেবে, যাদের বেশ কয়েক মাস ধরে আটকে রাখা হয়েছিল। বিজেপি নেতা বলেছিলেন যে যেহেতু জম্মু এবং কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর স্বাভাবিকতা শীঘ্রই উপত্যকায় ফিরে আসার কথা। বিজেপির অন্দরমহল থেকে উঠে আসা একের পর এক মন্তব্য রাজনৈতিক মহলের খোরাকে পরিণত হচ্ছে।