Maharashtra: লকডাউনের জেরে কোটাতে আটকে পড়া পড়ুয়াদের ফেরাতে মহারাষ্ট্র থেকে রওনা দিল ৭০টি বাস
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

মুম্বই, ২৯ এপ্রিলকরোনা সংক্রমণে ত্রস্ত গোটা দেশ। সংক্রমণ রুখতে দেশজুড়ে দ্বিতীয় পর্যায়ের লকডাউন চলছে। এদিকে লকডাউনের কারণে রাজস্থানের কোটায় আটকে পড়েছে মহারাষ্ট্রের (Maharashtra) একদল পড়ুয়া। এবার সেই পড়ুয়াদের ফেরাতে উদ্যোগ নিল মহারাষ্ট্র সরকার। বুধবার সকাল ১০.৩০ নাগাদ মহারাষ্ট্রের ধুলে থেকে কোটার উদ্দেশে রওনা দিল রাষ্ট্রীয় পরিবহন সংস্থার ৭০টি বাস। রাতেই বাসগুলি কোটায় পৌঁছে যাবে। তারপর সেখানে আটকে পড়া পড়ুয়াদের নিয়ে সকালেই রওনা হবে মহারাষ্ট্রের উদ্দেশে। বাসচালক পড়ুয়াদের নিজ নিজ জেলায় ছাড়বেন। প্রতিটি বাসে ২০ জন করে পড়ুয়াকে বসতে দেওয়া হবে। পথে ২ থেকে ৩ বার খাবারের জন্য বাস থামতে পারে বলে খবর।

উচ্চমাধ্যমিকের পর কম্পিটিটিভ পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে মহারাষ্ট্রের পড়ুয়ারা রাজস্থানের কোটায় কোচিং ক্লাস করতে যান। মহারাষ্ট্র থেকে কোটার দূরত্ব অনেকটাই তাই নিত্যযাত্রার কোনও প্রশ্নই নেই। সেখানেই তাঁদের থেকে যেতে হয়। এদিকে করোনা সংক্রমণের জেরে দেশজুড়ে লকডাউন জারি হওয়ায় পড়ুয়ারা সেখানে আটকে পড়েছেন। তাদেরই এবার রাজ্যে ফেরাতে বাস পাঠালো মহারাষ্ট্র সরকার। প্রতিটি বাসে দুজন করে চালক থাকবেন। কারণ প্রায় ১২ থেকে ১৩ ঘণ্টার যাত্রাপথে বিরতি দেওয়ার প্রয়োজন রয়েছে। সঙ্গে সঙ্গে যাবে একটি ভ্যান। যদি বাসের কোনওরকম যান্ত্রিক ত্রুটি হয়, তাহলে তারজন্য প্রয়োজনীয় ব্যবস্থা ওই ভ্যানে থাকবে। আরও পড়ুন- Delhi Coronavirus Cases: দিল্লির আজাদপুর সবজি বাজারে নতুন করে করোনার থাবা, ১১ জন ব্যবসায়ী কোভিড-১৯ পজিটিভ

মহারাষ্ট্রের পরিবহন মন্ত্রী অনিল পরব মঙ্গলবার রাতে এক টুইটে বলেন, “কোটাতে ১৭৮০ জন পড়ুয়া আটকে আছেন। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নির্দেশে সেইসব আটকে পড়া পড়ুয়াদের আনতে বুধবার রওনা দবে রাষ্ট্রীয় পরিবহন সংস্থার ৯২টি বাস।” পরে দেখা যায় বিভিন্ন জেলা প্রশাসনের তরফে ইতিমধ্যেই বেশ কয়েকটি বেসরকারি বাস কোটার উদ্দেশে রওনা হয়েছে। ৯২ থেকে কমিয়ে বাসের সংখ্যা ৭০ করা হয়। পড়ুয়ারা বাড়িতে ফিরলে প্রশাসনের নিয়ম মেনে প্রত্যেকেই ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকবেন। অভিভাবকরাও এক্ষেত্রে বাদ যাবেন না।