Mutant COVID-19 Virus In India: ইংল্যান্ড ফেরত ৬ ভারতীয়র শরীরে মিলল নতুন প্রজাতির করোনা, বছর শেষে চাঞ্চল্য
করোনাভাইরাসের প্রতীকী ছবি (Photo Credits: File Image)

নতুন দিল্লি, ২৯ ডিসেম্বর: এবার করোনাভাইরাসের নতুন প্রজাতির দেখা মিলল (Mutant COVID-19 Virus) ভারতে। ইংল্যান্ড ফেরত ৬জনের শরীররে মিলল এই নতুন প্রজাতির উপস্থিতি। রিপোর্ট পাওয়ার সঙ্গে সঙ্গেই আক্রান্তদের পরীক্ষার জন্য তিনজনকে পাঠানো হয়েছে বেঙ্গালুরুর নিমহ্যানসে। ২ জনকে পাঠানো হয়েছে হায়দরাবাদের সিসিএমবি-তে এবং একজনকে পুণের এনআইভি-তে পাঠানো হয়েছে। পরে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে। করোনার নতুন প্রজাতির দ্বারা সংক্রামিত এই ছয়জনকে একেবারে পৃথক পৃথক ঘরে আইসোলেশনে রাখা হয়েছে। সম্প্রতি ইংল্যান্ডে করোনার এই নতুন প্রজাতির প্রাদুর্ভাব ঘটেছে। জানা যাচ্ছে, মিউট্যান্ট ভাইরাসটি পুরোনো গুলির তুলনায় ৭০ শতাংশ বেশি সংক্রামক। এই পরিস্থিতি জানাজানি হতেই ইংল্যান্ডে থেকে বাইরে ও বাইরের দেশ থেকে ইংল্যান্ডে বিমান চলাচল পুরোপুরি বন্ধ হয়েছে। আরও পড়ুন-India beat Australian team in MCG: বর্ষশেষের বাজিগর রাহানে, ৮ উইকেটে অজি বধ টিম ইন্ডিয়ার

৩১ ডিসেম্বর পর্যন্ত একই পন্থা নিয়েছে ভারতও। এখানে ইংল্যান্ড থেকে আগত ও ইংল্যান্ডগামী সমস্ত ফ্লাইট বছরের শেষদিন পর্যন্ত বাতিল রয়েছে। মূলত ইংল্যান্ডে করোনার নতুন প্রজাতির প্রাদু্র্ভাবের খবরেই দুটি দেশের মধ্যে বিমান চলাচল বাতিল করা হয়েছে। সবমিলিয়ে এই সময়ের মধ্যে ভারত ও ইংল্যান্ডের মধ্যে অন্তত ৬০টি ফ্লাইট বাতিল হল।

করোনার নতুন প্রজাতির ভাইরাসের প্রথম দেখা মেলে ইংল্যান্ডে। পরীক্ষা করে জানা যায় এই ভাইরাসটি পুরোনো গুলির তুলনায় প্রায় ৭০ গুণ বেশি সংক্রামক। এর পরে পরেই লন্ডন ও দক্ষিণপূর্ব ইঁল্যান্ডে কড়া লকডাউন জারি করেছে বরিস জনসনের সরকার। ৩১ ডিসেম্বর পর্যন্ত এই কড়া লকডাউন জারি থাকবে।