Roman Polanski: ১৮ বছর বয়সে ধর্ষণ করেন অস্কার জয়ী পরিচালক রোমান পোলানস্কি, অভিযোগ তুললেন এক অভিনেত্রী
অস্কার জয়ী পরিচালক রোমান পোলানস্কি (Photo: Getty Images)

প্যারিস, ১০ নভেম্বর: অস্কার জয়ী পরিচালক রোমান পোলানস্কির (Roman Polanski) বিরুদ্ধে ফের ধর্ষণের (rape) অভিযোগ। এ বার তাঁর বিরুদ্ধে অভিযোগ ৬০ বছরের এক বৃদ্ধার। তাঁর দাবি, ১৮ বছর বয়সে তাঁকে ধর্ষণ করেন অস্কারজয়ী পরিচালক। এ বিষয়ে পোলানস্কি কোনও মন্তব্য না করলেও তাঁর আইনজীবী জানিয়েছেন, ওই মহিলার অভিযোগ অস্বীকার করেছেন পরিচালক। এই সময়ের খবর অনুযায়ী, ফরাসি ওই প্রাক্তন মডেল ও অভিনেত্রী নিজের নাম-পরিচয় প্রকাশ করে ঘটনার কথা জানিয়েছেন প্যারিসের এক সংবাদপত্রে। শুক্রবার 'লা পারিসিয়েন' (Le Parisien) নামে ওই সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী, ভ্যালনতিন মুনিয়ের নামের ওই মহিলা জানিয়েছেন, ১৯৭৫ সালে সুইৎজারল্যান্ডের বাড়িতে তাঁকে ধর্ষণ করেন পোলানস্কি।

৬২ বছরের মুনিয়েরের দাবি, পোলানস্কিকে ব্যক্তিগত বা পেশাগত ভাবে চিনতেন না তিনি। সুইৎজারল্যান্ডের আল্পসে স্কি করতে গিয়ে এক বন্ধু তাঁকে পোলানস্কির বাড়িতে থাকার আমন্ত্রণ জানান। স্কি করার পর রাতে পোলানস্কি তাঁকে নিজের ঘরে ডাকেন। তাঁর ঘরে গিয়ে দেখেন, সম্পূর্ণ নগ্ন অবস্থায় রয়েছেন পোলানস্কি। ঘরে ঢোকার পর তাঁক আঘাতও করেন পোলানস্কি। এর পর জোর করে তাঁকে নগ্ন করে একটি ট্যাবলেট খেতে দেন। তার পর ধর্ষণ করেন। মুনিয়ের জানিয়েছেন, ঘটনার পর কাঁদতে থাকেন পরিচালক। এমনকী, তাঁর কাছে ক্ষমাও চেয়ে নেন। তবে এই ঘটনার কথা দীর্ঘ এত বছর প্রকাশ্যে আনেননি কেন মুনিয়ের? তাঁর দাবি, ঘটনার পর প্রাণের ভয়ে এ কথা প্রকাশ করেননি তিনি। আরও পড়েন: Teko Release Postponed: নতুন বিতর্কের মুখে বাংলা ছবি 'টেকো', ছবির মুক্তি নিয়ে অনিশ্চয়তা; ট্রেলার প্রকাশে স্থগিতাদেশ আদালতের

এর আগেও বহু বার পোলানস্কির বিরুদ্ধে যৌন নিগ্রহ ও ধর্ষণের অভিযোগ উঠেছে। ৮৬ বছরের পরিচালকের বিরুদ্ধে ইতিমধ্যেই ১৩ বছরের এক কিশোরীর সঙ্গে যৌনতার অভিযোগ রয়েছে। ১৯৭৮ সালে সে ঘটনার কথা স্বীকার করার পর তাঁর ৪৮ দিন জেলেও থাকতে হয়েছিল তাঁকে। সেই মামলার রায় ঘোষণার আগেই আমেরিকা ছেড়ে ফ্রান্সে আশ্রয় নেন পোলানস্কি। ২০১০ সালে এক অভিনেত্রী দাবি করেন, ১৬ বছর বয়সে তাঁকে যৌন নিগ্রহ করেন পরিচালক। বছর দুয়েক আগে আরও এক অভিনেত্রীর অভিযোগ ছিল, ১৫ বছর বয়সে তাঁকে ধর্ষণ করেন পোলানস্কি।