Teko Release Postponed: নতুন বিতর্কের মুখে বাংলা ছবি 'টেকো', ছবির মুক্তি নিয়ে অনিশ্চয়তা; ট্রেলার প্রকাশে স্থগিতাদেশ আদালতের
টেকো ছবির পোস্টার (Photo Credits: Manali Manisha Dey Facebook)

কলকাতা, ৮ নভেম্বর: বাংলা ছবি 'টেকো' (Teko) নিয়ে এবার নতুন বিতর্ক। আটকে গেল পরিচালক অভিমন্যু মুখার্জির (Abhimanyu Mukherjee) ছবি 'টেকো'-র মুক্তির (Release) তারিখ। এমনকি বন্ধ হল 'টেকো'-র ট্রেলারও (Trailer)। আইনি ঝামেলায় জড়িয়ে পড়ল ছবি মুক্তির তারিখ ও ট্রেলার। ছবি মুক্তির তারিখ নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। ইউটিউব (Youtube) থেকে সরানো হল ট্রেলারও।

বলিউডের (Bollywood) দু’টি ছবির সঙ্গে বিষয়গত মিল থাকার কারণে বিতর্ক তৈরি হয়েছিল আগেই। কিন্তু এই বিষয়ে পরিচালক জানিয়ে দিয়েছিলেন বলিউডের ছবির সঙ্গে তাঁর ছবির কোনো মিল নেই। 'টেকো'-র ট্রেলার মুক্তির পর তা অবশ্য খোলসাও হয়ে যায়। এবার সমস্যার সূত্রপাত হয় ‘টেকো’র ট্রেলারের একটি দৃশ্যকে ঘিরে। আরও পড়ুন, 'শিবাজি মহারাজ' না বলে 'শিবাজি' বলেছেন অমিতাভ বচ্চন, 'কৌন বনেগা ক্রোড়পতি' বয়কটের ডাক নেটিজেনদের

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, ছবির একটি দৃশ্যে যে তেল মেখে নায়কের মাথার চুল সব অকালে ঝরে গিয়েছে বলে দেখানো হয়েছে, ওই তেলের বোতলটির সঙ্গে একটি নামী সংস্থার তেলের বোতলের হুবহু মিল আছে! অন্তত এমনটাই দাবি করেছে ওই সংস্থা। আর এই জন্যই ছবির মুক্তিতে স্থগিতাদেশ চেয়েছে এবং ট্রেলার দেখানো বন্ধ করার আবেদন জানিয়ে আলিপুর কমার্শিয়াল আদালতে (Alipore Commercial Court) মামলা করেছে ওই সংস্থা।

মামলাকারী সংস্থার অভিযোগ, ছবিতে তেলের নাম না দেওয়া হলেও তেলের বোতোলটি হুবহু তাদের তৈরি তেলের সঙ্গে মিলে যাচ্ছে। সংস্থার দাবি, এতে ক্রেতারা ভুল বুঝবেন। ফলে তাদের ৬০০ কোটি টাকার ব্যবসায় লোকসান হবে। মামলাকারীর অভিযোগের ভিত্তিতে আলিপুর কমার্শিয়াল আদালতের বিচারক শ্রীকুমার গোস্বামী ছবির ট্রেলার দেখানো আর মুক্তিতে আপাতত স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন। এই মামলায় ছবির ট্রেলার দেখানোর ক্ষেত্রে বা ছবির প্রচারের অংশীদার হিসাবে ইউটিউবকেও যুক্ত করা হয়েছিল। তাই ইউটিউব থেকে ট্রেলারটি সরিয়ে নেওয়া হয়েছে। আপাতত সুরিন্দর ফিল্মস প্রযোজিত, অভিমন্যু মুখার্জি পরিচালিত ছবি ‘টেকো’র প্রচার আর মুক্তি— দু' টিই থমকে গেছে।