Jawan: মুক্তির আগে জওয়ান-এর দৃশ্য 'চুরি' করে নেটপাড়ায় ফাঁস, FIR দায়ের রেড চিলিসের
Jawan Poster (Photo Credits: Facebook)

শাহরুখ খানের 'জওয়ান' (Jawan) নিয়ে যখন দর্শকরা তীব্র অপেক্ষারত। ঠিক তখনই ছবির কিছু দৃশ্য 'চুরি' করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করার অভিযোগ উঠল। ছবির প্রযোজনা সংস্থা রেড চিলি এন্টারটেনমেন্ট-এর (Red Chillies Entertainment) তরফে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ তুলে দায়ের করা হয়েছে এফআইআর। এক সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্য থেকে জানা যাচ্ছে, গত ১০ অগাস্ট মুম্বইয়ের সান্তাক্রুজ থানায় প্রযোজনা সংস্থা তথ্য প্রযুক্তি আইনের (Information Technology Act) অধীনে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ তুলে একটি এফআইআর দায়ের করেছে। সান্তাক্রুজ থানায় দণ্ড সংহিতার অধীনে ৩৭৯, এবং আইটি অ্যাক্টের ৪৩ বি ধারায় মামলা রুজু করা হয়েছে বলে খবর।

জওয়ান (Jawan) মুক্তি পেতে এখনও প্রায় ১মাস বাকি। তার আগেই অনলাইনে ছবির দৃশ্য ফাঁস হওয়া শুরু হয়েছে। ছবির বেশ কিছু ক্লিপিং ইতিমধ্যেই নেটপাড়ায় ভাইরাল হওয়া শুরু হয়েছে। যা কপিরাইট লঙ্ঘনে বলে অভিযোগ তুলছে নির্মাতারা। অভিযোগে জানানো হয়েছে, কেউ বা কারা জওয়ানের ভিডিয়ো ক্লিপিং 'চুরি' করে সেটি টুইটারে শেয়ার করেছে। এও জানা গিয়েছে, ইতিমধ্যেই ছবির ক্লিপিং চুরির অভিযোগে ছয়জন টুইটার ব্যবহারকারীর কাছে আইনি নোটিস পাঠানো হয়েছে।

রেড চিলির তরফে হাইকোর্টেও অভিযোগ জানান হয়েছে বলেও খবর। আদালতের নির্দেশ, ভিডিয়ো ক্লিপগুলো যেন তৎক্ষণাৎ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে মুছে ফেলে হয়। সেই নির্দেশ মত ভিডিয়ো গুলো সরিয়ে ফেলা হয়েছে। ছবির শুটিং চলাকালিন কড়া নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়েছিল। শুটিংয়ের লোকেশনে মোবাইলের ব্যবহারে নিষেধাজ্ঞা ছিল। কেউ যাতে শুটিংয়ের দৃশ্য ক্যামেরাবন্দি করতে যা পারেন সে বিষয়ে বিশেষ নজর দেওয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও ছবির ভিডিয়ো ক্লিপিং কীভাবে ছড়িয়ে পড়ছে তা নিয়ে উঠছে প্রশ্ন।

আগামি ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে হিন্দি, তামিল এবং তেলেগু ভাষায় মুক্তি পাবে শাহরুখ, নয়নতারা, বিজয় সেতুপতি অভিনীত 'জওয়ান' (Jawan)।