Tata Gravitas: আগামী বছরেই বাজারে আসছে টাটা গ্রাভিটাস, জেনে নিন দাম ? কী কী থাকছে গাড়িতে?
Gravitas Aka H7X (Photo Credits: Tata Motors)

আগামী ফেব্রুয়ারিতে বাজারে নতুন গাড়ি আনছে টাটা (TATA)। ফেব্রুয়ারিতেই তারা ভারতে হ্যারিয়ার-ভিত্তিক সেভেন সিটার এসইউভি (SUV) লঞ্চ করছে। নতুন গাড়ি নাম গ্রাভিটাস (Gravitas)। গ্রাভিটাস টাটার Optimal Modular Efficient Global Advanced আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি। তাছাড়া, টাটা মোটর নতুন বছরের শুরুতেই ভারতে আলট্রোজ প্রিমিয়াম হ্যাচব্যাকরেও আনছে। চলতি বছরেই জেনেভা মোটরস শো ২০১৯-এ (2019 Geneva Motors Show) টাটা বুজার্ড কনসেপ্ট হিসাবে গ্রাভিটাস প্রদর্শন করা হয়। গ্র্যাভিটাসের ডিজাইন হ্যারিয়ার এসইউভি-র মতোই হবে বলে মনে করা হচ্ছে। যদিও তাতে বিশেষত্ব থাকবে বলে আশা করা হচ্ছে। সামনের থাকবে এলইডি ডিআরএল, আরও বড় হেডল্যাম্প এবং কুয়াশার জন্য বিশেষ লাইট। গ্রাভিটাসের রিয়ার প্রোফাইল হ্যারিয়ারের চেয়ে আলাদা হবে। ছাদে থাকবে মাউন্ট করা স্পোলার, বড় উইন্ডস্ক্রিন, নতুন এলইডি টেল লাইট, বৃহত্তর টেলগেট এবং লট-বিফিয়ার বাম্পার।

গ্রাভিটাসের দৈর্ঘ্যে ৪, ৬৬১ মিমি, প্রস্থে ১, ৮৯৪ মিমি এবং গাড়ির উচ্চতা ১, ৭৮৬ মিমি। হ্যারিয়ারের তুলনায় গ্রাভিটাস এসইউভি দৈর্ঘ্যে ৬৩ মিমি এবং উচ্চতায় ৮০ মিমি লম্বা। হুইলারের মতো হুইলবেসটি 2,741 মিমি দাঁড়িয়েছে।

যান্ত্রিক ফ্রন্টে, আসন্ন টাটা গ্রাভিটাস এসইউভিতে ফিয়াট-সোর্সড ২.০ লিটার, ৪ সিলিন্ডার অয়েল বার্নার দ্বারা চলবে। যা হ্যারিয়ারেও আছে। ইঞ্জিন ৩৫০ এনএমের পিক টর্ক সহ ১৭০ বিএইচপি সর্বোচ্চ শক্তি তৈরি করতে সক্ষম। রয়েছে ৬টি গিয়ার। ৫ সিটের হ্যারিয়ারের দাম ১৩ লাখ থেকে ১৭ লাখ টাকার মতো। তবে আমরা আশা করতে পারি গ্র্যাভিটার দাম ১ লাখ টাকা বেশি হবে।